ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ | ৯ জ্বিলকদ ১৪৪৫

চাঁপাইনবাবগঞ্জে অবৈধ বালু উত্তোলন: হুমকীর মুখে ৩টি বাঁধ

চাঁপাইনবাবগঞ্জে অবৈধ বালু উত্তোলন: হুমকীর মুখে ৩টি বাঁধ

গ্লোবাল টিভি ছবি

মোঃফারুক হোসেন, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চর অনুপনগরসহ কালিনগর এলাকার ৬, ৭ ও ৮নং বাঁধ এলাকায় দিনরাত অবৈধভাবে বালু উত্তোলন করায় বাঁধ ৩টি হুমকীর মুখে পড়েছে। বিষয়টি নিয়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও করা হয়েছে। তারপরও বন্ধ হয়নি অবৈধ বালু উত্তোলন। 

অভিযোগে জানা গেছে, সদর উপজেলার চরঅনুপনগরে আবুল কালাম আজাদ বাবুর নেতৃত্বে আব্দুর রশিদের সহায়তায় দিনের আলোতে এবং রাতের আঁধারে ভেকু মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে । অপরদিকে ৬নং বাঁধ এলাকায় মমিন মাস্টারের নেতৃত্বে, ৭নং বাঁধ এলাকায় তৈমুর, সফিক কাটানি ও কালুর নেতৃত্বে এবং ৮নং বাঁধ এলাকায় লুটু মেম্বারের নেতৃত্বে ভেকু মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করে ট্রাক্টর ভর্তি করে বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে। একই বাঁধ এলাকায় প্রভাব খাটিয়ে বালু উত্তোলন করছে তারেক নামে এক ব্যক্তি। 

অবৈধভাবে বালু উত্তোলনের কারণে হুমকীর মুখে পড়েছে বাঁধগুলো। এদিকে ৬, ৭ ও ৮নং বাঁধ এলাকায় অবৈধ বালু উত্তোলনের জন্য প্রশাসন ম্যানেজের নামে জনৈক জাফরুল প্রতিদিন মোটা অংকের অর্থ আদায় করছে বলেও অভিযোগ রয়েছে। ত

বে জাফরুল এই অভিযোগ অস্বীকার  করে বলেন, তিনি ওইসব ঘটনার সাথে জড়িত নন। অন্যদিকে ৭নং বাঁধ এলাকায় অবৈধ বালু উত্তোলনের সাথে জড়িত তৈমুরের সাথে যোগাযোগ করা হলে তিনি বালু উত্তোলনের বিষয়টি অস্বীকার  করে বলেন, সেখানে বালু উত্তোলন করা হচ্ছিল, কিন্তু বর্তমানে বন্ধ আছে। 

এব্যাপারে সদর উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ তাছমিনা খাতুনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে এবং খবর পেলেই অভিযান চালানো হয়।