ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১ | ২৫ শাওয়াল ১৪৪৫

হিলি বন্দরে জমে উঠেছে পেঁয়াজের বাজার

হিলি বন্দরে জমে উঠেছে পেঁয়াজের বাজার

ছবি: গ্লোবাল টিভি

মো. লুৎফর রহমান, হিলি (দিনাজপুর): ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। প্রতিদিন বিকেল হলে বন্দর অভ্যন্তরে পেঁয়াজের বাজার ওঠে । প্রতিদিন এ বন্দরে  প্রায় দুই কোটি টাকার পেঁয়াজ বেচাকেনা হয় । দেশের বিভিন্ন স্থান থেকে এখানে ক্রেতাদের ভিড় জমে। 

আজ ২৩ অক্টোবর বিকেলে হিলি স্থলবন্দর ঘুরে দেখা যায়, ভারত থেকে আসা পেঁয়াজ ভর্তি ট্রাকগুলো পয়েন্টে দাঁড়িয়ে আছে। আবার শ্রমিকরা সেই পেঁয়াজ আনলোড করে দেশি ট্রাকগুলো লোড করছেন। বিকেল হলেই দেশের বিভিন্ন স্থান থেকে পেঁয়াজ কিনতে আসা ক্রেতারা বন্দরে ভিড় করেন। আমদানি কারকদের সাথে চলে তাদের দর কষাকষি। 

বেলা ১১ টা থেকে এই বন্দরে প্রবেশ করতে থাকে পেঁয়াজ সহ বিভিন্ন ভারতীয় পণ্যবাহী ট্রাক। শুরু হয় পেঁয়াজের বেচাবিক্রি।

বন্দরে আগের চেয়ে অনেকাংশে বেড়েছে পেঁয়াজের আমদানি। গত দেড় সপ্তাহে পেঁয়াজ আমদানি হয়েছিল ১০ থেকে ১৫টি ট্রাক। বর্তমান আমদানি হচ্ছে প্রায় প্রতিদিন ৩০ টি পেঁয়াজের ভারতীয় ট্রাক। বন্দরে ৩১ থেকে ৩২ টাকা কেজি দর পেঁয়াজ বিক্রি করছেন আমদানিকারকরা।

বন্দরে পেঁয়াজ ব্যবসায়ী গোলাম রব্বানী জানান, পেঁয়াজের দাম স্বাভাবিক আছে। বন্দরে দেশের বিভিন্ন এলাকা থেকে পেঁয়াজ কিনতে ব্যবসায়ীরা আসছেন। গাড়ি থেকে দরদাম করে পেঁয়াজ ক্রয়-বিক্রয় হচ্ছে।

হিলি বন্দরে পেঁয়াজ আমদানিকারকর সাইফুল ইসলাম   জানান, পেঁয়াজের বাজার স্বাভাবিক রয়েছে। ৩২ টাকা কেজি হিসেবে আজকের বাজার, তবে ক্রেতা কম।

হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব জানান, ভারত থেকে এবন্দরে পেঁয়াজ আমদানি স্বাভাবিক আছে। এরআগে ১০ থেকে ১৫ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। বর্তমানে প্রতিদিন ২৫ থেকে ৩০ পেঁয়াজের ট্রাক বন্দরে প্রবেশ করছে। পেঁয়াজ যেহেতু কাঁচাপণ্য, গরমে নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি। 

এএইচ