ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৭ আষাঢ় ১৪২৯ | ৩ জ্বিলহজ্জ ১৪৪৩

তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ৯ বছর আজ

তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ৯ বছর আজ

ফাইল ছবি

সাভার প্রতিনিধি : সাভারের আশুলিয়ার তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডের নয় বছর পূর্ণ হলো আজ বুধবার। ২০১২ সালের এই দিনে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের নিশ্চিন্তপুরে তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১১৩ জন শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। আহত হন আরো অর্ধশতাধিক।

এই ট্র্যাজেডিকে আজও হৃদয় থেকে ভুলতে পারেনি অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকদের পরিবার। নিহতদের পরিবার ভোগ করছে স্বজন হারানোর বেদনা, আর পঙ্গু সদস্যদের নিয়ে নিদারুণ কষ্টে দিন কাটাচ্ছে তাদের পরিবার। এছাড়া দিনটি বাংলাদেশের পোশাকশিল্পের ইতিহাসে একটি ভয়াবহ স্মৃতি।

এদিকে, তাজরীন ট্রাজেডিসহ সব শ্রমিক হত্যাকাণ্ডের বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের পাশাপাশি নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিত করার দাবিতে নানা কর্মসূচি পালন করেছে  বিভিন্ন শ্রমিক সংগঠন।

এর মধ্যে আজ সকালে নিহত শ্রমিকদের স্বজন ও আহত শ্রমিকরাসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা তাজরীন গার্মেন্টসের প্রধান ফটকের সামনে ফুল দিয়ে নিহতদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বের করেন। সেখানে তাঁরা তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সব শ্রমিককে অবিলম্বে ক্ষতিপূরণ ও মালিক দেলোয়ার হোসেনের কঠোর শাস্তি দাবি করেন। এ সময় স্বজন হারানো পরিবারের অনেকেই কান্নায় ভেঙে পড়েন।

এমএস