ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০২৪ | ২২ অগ্রহায়ণ ১৪৩১ | ৪ জমাদিউস সানি ১৪৪৬

সুশান্ত পোদ্দার-এর বারোটি পরমাণুকাব্য

সুশান্ত পোদ্দার-এর বারোটি পরমাণুকাব্য

সুশান্ত পোদ্দার

সারি সারি লাশ
বিবেকহীনতা
বিপর্যস্ত সভ্যতা!

২.
উড়ো কথার জাল
তথ্য বিভ্রাট
গুজবে সর্বনাশ!

৩.
সৌন্দর্যের ছোঁয়া
শৈল্পিক মন
সৃষ্টির উন্মাদনা।

৪.
নির্মোহ ভালবাসা
শুদ্ধ প্রয়াস
হিস্যাহীন আবাস।

৫.
স্ফু‌রিত ছন্দধারা
বৃ‌ষ্টি‌বিলাস
‌শিহরণ আভাস।

৬.
ভুলের খেসারত
আত্মশু‌দ্ধিতা
‌জ্ঞা‌নময় ঋদ্ধতা!

৭.
মাতাল সমীরণ
মৃদু স্পন্দন
উন্মাতাল জীবন।

৮.
মানসিক সৌন্দর্য
মনুষ্যত্বতা
জীবনের পূর্ণতা।

৯.
নিশ্চল বিভাবরী
‌ভো‌রের ডাক
বিষন্নতা নির্বাক।

১০.
উদ্দেশ্যহীন খোঁজা
রহস্য-মন
কৌতূহলী জীবন।

১১.
অজানা আকর্ষণ
প্রেম-বন্ধন
প্রকা‌শে বিসর্জন!

১২.
টগব‌গি‌য়ে ছোটা
খা‌নিক দোলা
‌কোচোয়ান সচল।

পরমাণুকাব্য : পরমাণুর গঠনরীতি ও বৈশিষ্ট্যের সাথে সঙ্গতি রেখে তিন ধাপে ১৭ মাত্রায় গঠিত এক নতুন ফর্মেটের কবিতা যা কাঠামোগতভাবে হাইকুর আদলের তবে বৈশিষ্ট্যগতভাবে পরমাণুর গঠনরীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। পরমাণুর ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রন ও ধনাত্মক চার্জযুক্ত প্রোটন সংখ্যার ভেতরে যেমন সমতা থাকে সেই বৈশিষ্ট্যকে মূল ধরে পরমাণুকাব্য প্রথম ও তৃতীয় লাইনে সমান সংখ্যক ৭ মাত্রা ধারণ করে আর দ্বিতীয় লাইনে থাকে ৫ মাত্রা। পরমাণুর কেন্দ্র নিউক্লিয়াসে যেমন নিউট্রন ও প্রোটন মিলেমিশে থাকে তেমনি পরমাণুকাব্যের প্রথম দুটি লাইন অঙ্গাঙ্গিভাবে মিশে থাকে।

পরমাণুকাব্যে প্রথম লাইনে কোনো সমস্যাকে তুলে ধরা হয় অথবা নির্দিষ্ট ভাবের অবতারণা করা হয় দ্বিতীয় লাইনে প্রকাশিত ভাবনার অন্তর্নিহিত তাৎপর্য থাকে আর তৃতীয় লাইন মূলত প্রথম দুই লাইনের সাথে সংযোগ স্থাপন করে প্রকাশিত সমস্যা হতে উত্তরণের পথনির্দেশ করে অথবা ভাবের পরিণতি ঘটায়। এটি মূলত এক ধরনের চিন্তাপ্রবণ কবিতা যা বিভিন্ন সমস্যা ও তা থেকে উত্তরণকে তুলে ধরে।

 

এমএস/জেইউ