ঢাকা, বুধবার, ৫ আগস্ট ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

 
 
 
 

বন্যায় মলিন হলো চরাঞ্চলের মানুষের ঈদের আনন্দ

গ্লোবালটিভিবিডি ৩:১৭ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০২০

ছবিঃ সংগৃহীত

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। একে তো করোনাকাল তার ওপর দেশের প্রায় অর্ধেক অঞ্চল এখন বন্যাকবলিত। এতে খাদ্য ও অর্থ সংকটে চরম দুর্ভোগে মলিন হয়ে গেছে চরাঞ্চলের মানুষের ঈদের আনন্দ।

বন্যা পরিস্থিতি যখন স্বাভাবিক হচ্ছিল ঠিক তখনই কুড়িগ্রামে নদ-নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে। শনিবার সকালে ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে ১১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ২৫ সেন্টিমিটার এবং ধরলার পানি কুড়িগ্রাম ব্রিজ পয়েন্টে ১২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৪৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

ব্রহ্মপুত্র ও ধরলার পানি এখনও বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় অনেক ঘর-বাড়ি থেকে পানি নেমে যায়নি। অনেকে ক্ষতিগ্রস্ত ঘরবাড়িতে ফিরতে শুরু করলেও পানি বেড়ে যাওয়ায় পুনরায় দুর্ভোগে পড়েছেন।

বন্যাকবলিত এলাকার মানুষজন ডায়রিয়া, চর্মরোগসহ নানা পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন। বন্যাকবলিত এলাকায় সরকারী-বেসরকারী ত্রাণ তৎপরতা অব্যাহত থাকলেও তা সবার ভাগ্যে জুটছে না।

এদিকে, দীর্ঘমেয়াদী বন্যায় খাদ্য ও অর্থ সংকটের কারণে চরাঞ্চলের বন্যা দুর্গত মানুষের ঈদের আনন্দ মলিন হয়ে গেছে। এক বেলা খেয়ে না খেয়েও দিন পার করা এসব মানুষের ভাগ্যে এবার কোরবানীর মাংস জুটবে কিনা তা নিয়ে রয়েছে সন্দেহ।

এমএস/জেইউ


oranjee