ঢাকা, সোমবার, ৩ আগস্ট ২০২০ | ১৯ শ্রাবণ ১৪২৭

 
 
 
 

নরসিংদীতে ভার্চুয়াল পদ্ধতিতে মামলার জামিন প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত

গ্লোবালটিভিবিডি ৬:৫১ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০

ছবি- সংগৃহীত

শফিকুল ইসলাম, নরসিংদী : নরসিংদী জেলা আইনজীবী সমিতি কার্যালয়ে ভার্চুয়াল পদ্ধতিতে মামলার জামিন শুনানী কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনলাইনে এ প্রশিক্ষণ চলে।

প্রশিক্ষণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন ও বিচার মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মাননীয় মন্ত্রী এডভোকেট আনিসুর রহমান প্রধান অতিথি হিসেবে অনলাইনে ভার্চুয়াল কোর্ট সম্পর্কে দিক-নির্দেশনা প্রদান করেন। প্রশিক্ষণে নরসিংদী জেলা আইনজীবী সমিতির ১৫০ জন সদস্য অংশ নেয়।

প্রশিক্ষণ শেষে সমিতির সভাপতি মিজানুর রহমান নাজির (আরমান) ও সাধারন সম্পাদক এডভোকেট খন্দকার আতাউর রহমান জানান, গত ২৫ মার্চ থেকে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় করোনা ঝুঁকির কারণে বাংলাদেশে লকডাউন ও ছুটি ঘোষনা করেন সরকার। সেজন্য দীর্ঘদিন আদালতের কার্যক্রম বন্ধ ছিলো। ডিজিটাল পদ্ধতিতে ভার্চুয়াল সিস্টেমে জামিন আবেদন করার জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট ইতোপূর্বে নির্দেশনা প্রদান করেন। এতে অনেকেই ভার্চুয়াল কোর্টের মাধ্যমে জামিন প্রাপ্ত হয়েছেন।

অনেক দূরে থাকা মামলার স্বাক্ষীরা দূর থেকে এসে স্বাক্ষী দিতে চায় না। ডিজিটাল পদ্ধতিতে এখন অনলাইনের মাধ্যমে স্বাক্ষীরা অনেকেই স্বাক্ষ্য প্রদান করছেন। এটা হলো ভার্চুয়াল পদ্ধতির সুফল। তবে একচুয়াল কোর্টের সুফল ভার্চুয়াল পদ্ধতিতে সম্ভব নয়। এ পদ্ধতিটা সাময়িক। ভার্চুয়াল কোর্ট পদ্ধতি চালু রাখতে হলে ভালো নেটওয়ার্ক, লজিস্টিক সাপোর্ট প্রয়োজন। এ ব্যাপারে আইন ও বিচার মন্ত্রণালয়কে এগিয়ে আসতে হবে।

আরকে/জেইউ

 

 

 

 


oranjee