ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ |

 
 
 
 

পাবনায় পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে মানববন্ধন

গ্লোবালটিভিবিডি ২:২৫ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০২০

ছবি- সংগৃহীত

আমিনুল ইসলাম জুয়েল, পাবনা : দেশের প্রাচীনতম জেলা পাবনায় দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুর ১২টায় পাবনা শহরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সচেতন পাবনাবাসী’র আয়োজনে পাবনা হামিদ রোড প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্টিত হয়। এতে বলা হয়, করোনা রোগী সনাক্তকরণ যন্ত্র পিসিআর ল্যাব না থাকায় পাবনা জেলায় করোনায় আক্রান্ত রোগী সনাক্তে বিলম্ব হচ্ছে।

মানববন্ধনে বক্তারা বলেন, পাবনায় কোভিড-১৯ রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে জনজীবন। তাঁরা বলেন, জেলায় কোনো পিসিআর ল্যাব না থাকায় ঢাকা ও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল পিসিআর ল্যাবে পাবনা জেলার নমুনা পরীক্ষা করা হচ্ছে। ল্যাবে নমুনার চাপ বেশি থাকায় পরীক্ষার ফলাফল পেতে ১৫ থেকে ২০দিন লেগে যাচ্ছে। ফলে জেলায় বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এ পর্যন্ত ৬ হাজার ১৩৮টি নমুনা দিয়ে ৪ হাজার ৭৬৬টি নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। এ থেকে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫৮ জন এবং মৃত্যু হয়েছে অন্তত ২৩ জনের। তাঁরা প্রধানমন্ত্রীর কাছে পাবনা জেলায় পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানান। যাতে বেশি করে করোনা নমুনা পরীক্ষা করা যায়।

পিসিআর ল্যাব না থাকায় সন্দেহভাজন রোগীদের নমুনা পাঠালেও তাঁর রিপোর্ট আসতে বিলম্ব হচ্ছে। ফলে সনাক্তকৃত রোগীদের সেবা প্রদানে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। এতে রোগটির ব্যাপক বিস্তারের আশংকা দেখা দিয়েছে।

মানববন্ধনে বক্তব্য দেন তহুরা আজিজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান মাহবুব ইসলাম, সাবেক কমিশনার জাহাঙ্গীর আলম, স্বেচ্ছাসেবক শিশির ইসলাম প্রমুখ।

এ ব্যাপারে পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল জানান, পাবনা মেডিক্যাল কলেজে মাইক্রো বাইয়োলজি বিভাগে পিসিআর মেশিন বসানোর জন্য ৩ দফায় চিঠি পাঠানো হয়েছে। তিনি জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রথম চিঠিটি পাঠানো হয় ১৪ জুন। এর পর ২৪ জুন আরও একটি আবেদনপত্র পাঠান হয়। সর্বশেষ গত ৫ জুলাই আরও একটি চিঠি পাঠানো হয়েছে স্বাস্থ্য সচিব বরাবর।

আরকে/জেইউ

 

 

 


oranjee