ঢাকা, সোমবার, ৩ আগস্ট ২০২০ | ১৯ শ্রাবণ ১৪২৭

 
 
 
 

সিরাজগঞ্জের পাটকল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ

গ্লোবালটিভিবিডি ২:০৪ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২০

ছবি: সংগৃহীত

আগামী ১ সেপ্টেম্বর থেকে উত্তরবঙ্গের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত সিরাজগঞ্জের জাতীয় জুট মিল বন্ধের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন মিলের শ্রমিকরা।

আজ বুধবার সকাল ১০টায় মিলের সকল কাজ বন্ধ রেখে ঘণ্টাব্যাপী শ্রমিকরা আন্দোলন কর্মসূচীতে যোগ দেন। জাতীয় শ্রমিক লীগ জাতীয় জুট মিল শাখার সভাপতি আওরঙ্গ আজিজ স্বপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ। কর্মসূচীতে মিলের প্রায় দেড় হাজার শ্রমিক অংশগ্রহণ করেন।

সমাবেশে বক্তারা বলেন, বিগত বিএনপি জোট সরকারের সময়ে এই মিলটি বন্ধ ঘোষণ করা হয়। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১১ সালের ৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় মিলটি উদ্বোধন করেন। উদ্বোধনের তিন বছরে মিলটি ২৩ কোটি টাকা লাভ করে। কিন্তু বিজেএমসির কর্মকর্তারা এই লাভের ২০ কোটি টাকা অন্য জুট মিলে নিয়ে যায়। পরবর্তীতে ২০ কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে এই মিলে কার্যক্রম চালানো হয়। এই ২০ কোটির মধ্যে ১০ কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বাকী ১০ কোটি টাকার ঋণের জন্য মাসে ৩০ লাখ টাকা সুদ পরিশোধ করতে হচ্ছে। তার পরেও মিলটি এখনো লাভজনক অবস্থায় রয়েছে।

তাঁরা অভিযোগ করেন, বিজেএমসি ও মিলের কতিপয় কর্মকর্তা মিলটি ধ্বংসের জন্য নানা প্রক্রিয়া অব্যাহত রেখেছে। তাই মিলটি বন্ধ না করে সৎ ও দক্ষ কর্মকর্তা দিয়ে বর্তমানে যেভাবে মিলটি চলছে সেভাবে চালানোর দাবি জানান তাঁরা।

এ দাবি না মানা হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচী পালন করা হবে বলে নেতৃবৃন্দ জানান।

এএইচ/জেইউ

 


oranjee