ঢাকা, রবিবার, ৩১ মে ২০২০ | ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

 
 
 
 

করোনা ঝুঁকি নিয়েই ঢাকা আরিচা মহাসড়কে ট্রাক-পিকআপে ঘরমুখো মানুষ

গ্লোবালটিভিবিডি ৬:৫৬ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২০

ছবি : গ্লোবাল টিভি

সোহেল হোসাইন, মানিকগঞ্জ : ঢাকা আরিচা মহাসড়কে সময়ের সাথে পাল্লা দিয়ে পাটুরিয়ামুখী মানুষের যাতায়াত বাড়ছে। মানিকগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা পুলিশের দুই একটি টহল টিম মহাসড়কে থাকলেও মহাসড়ক থেকে বিচ্ছিন্ন আছে হাইওয়ে পুলিশ। করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে নিরাপত্তাজনিত কারণে হাইওয়ে পুলিশের এমন অনীহা বলে মন্তব্য করেন হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

শনিবার দুপুরে ঢাকা আরিচা মহাসড়কের ধামরাই উপজেলার কালামপুর থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট পর্যন্ত দেদারসে মানুষ বহন করে চলাচল করতে দেখা যায় ট্রাক, পিকআপ, মাইক্রোবাস এবং যাত্রীবাহী লোকাল বাসগুলোকে।

ছোট ছোট একেকটি পিকআপে ইচ্ছেমত যাত্রী নিয়ে পাটুরিয়ায় ছুটছে চালকেরা। যাত্রী বহন থেকে বাদ পড়েনি বড় ট্রাকগুলোও। ব্যক্তিগত প্রাইভেটকার, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সে করেও গন্তব্যে যাচ্ছে যাত্রীরা। সীমিতভাবে চলাচল করছে যাত্রীবাহী বাসও।

ঢাকা আরিচা মহাসড়কের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় পাটুরিয়ামুখী পিকআপ চালক মনু মিয়া জানান, সাভারের নবীনগর বাসস্ট্যান্ড এলাকায় পাটুরিয়ামুখী যাত্রীর প্রচুর চাপ রয়েছে। ভাড়াও আগের চেয়ে তিন থেকে চারগুণ বেশি। রাস্তাও ফাঁকা। অনেকের দেখাদেখি তিনিও পাটুরিয়ামুখী মানুষের ট্রিপ দিচ্ছেন বলে মন্তব্য করেন।

আমিনুর রহমান নামে মহাসড়কের যাত্রীসেবা পরিবহনের এক চালক জানান, বাস চলাচল নিষিদ্ধ থাকলেও ট্রাক, পিকআপ, প্রাইভেটকারে করে যাত্রী বহন করা হচ্ছে দেদারসে। সীমিতভাবে বাসও চলাচল করছে। প্রশাসনের শক্ত অবস্থান থাকলে এভাবে মানুষ বহন করা সম্ভব নয়, এভাবে যাত্রী বহনে। যান চলাচল শুরু করলে সব চালকেরাই বাস চলাচল শুরু করবে বলে মন্তব্য করেন তিনি।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ডে ডিউটিরত ট্রাফিক সার্জেন্ট আকবর হোসেন জানান, পাটুরিয়ামুখী মানুষ বোঝাই ট্রাক-পিকআপসহ অন্যান্য যানবাহনের বিরুদ্ধে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটের মোবাইল কোর্ট চলাচল রয়েছে। কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স থাকা চালকদের বিরুদ্ধে নিয়মিত মামলা হচ্ছে। কাগজবিহীন যানবাহনগুলো জব্দ করা হচ্ছে। তবে মহাসড়কের প্রবেশমুখে যান চলাচল আটকে দিলে সবচেয়ে বেশি সুবিধা হবে বলে মন্তব্য করেন তিনি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম জানান, সকালের শিফটে ডিউটি করা হাইওয়ে পুলিশের টিম মহাসড়ক থেকে তিনটি রিকশা জব্দ করেছে। ট্রাক-পিকআপ হয়তো তাদের সামনে পড়েনি। এছাড়া কোন পিপিই বা করোনা ভাইরাসের সংক্রমণ রোধে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না থাকায় জনসমাগমে ডিউটি করতে সমস্যা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এসএইচ/এমএস/জেইউ


oranjee