ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

 
 
 
 

পাবনার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা ফেরদৌসী লিজা

গ্লোবালটিভিবিডি ১২:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

ছবি- সংগৃহীত

পাবনা প্রতিনিধি: এ বছর প্রাথমিক শিক্ষায় পাবনা জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা নির্বাচিত হয়েছেন ফেরদৌসী সুলতানা লিজা। তিনি সুজানগর পৌরসভার ৪১ নং চরভবানীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা হিসেবে কর্মরত রয়েছেন। প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ জেলা পর্যায়ের যাচাই-বাচাই কমিটির সভাপতি পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) এক চিঠিতে এ ফলাফল ঘোষণা করেন।

সুজানগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল কাউয়ুম জানান, ফেরদৌসী সুলতানা লিজা সহকারী শিক্ষিকা হিসাবে দায়িত্ব পালনের পাশাপাশি ডিজিটাল ক্লাসরুম পরিচালনাতে দক্ষতা দেখিয়েছেন। তিনি শিক্ষা মন্ত্রনালয়ের অধীনস্থ বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর আওতায় উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর মাস্টার ট্রেইনার। তিনি বিগত বছরগুলোতে দক্ষতার সাথে অন্যান্য শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণও প্রদান করেছেন। তিনি উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা নির্বাচিত হওয়ার পর জেলায়ও শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পেরেছেন।

চরভবানীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সরদার রাজু আহমেদ জানান, তার বিদ্যালয়ের শিক্ষিকা ফেরদৌসী সুলতানা লিজা জেলার শ্রেষ্ঠ শিক্ষিকা নির্বাচিত হওয়ায় বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য, শিক্ষক-শিক্ষিকারা আনন্দিত। এ বিদ্যালয়ে তিনি অতিরিক্ত ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের দুর্বলতা কাটিয়ে তোলার চেষ্টা করেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খন্দকার মনসুর রহমান বলেন, যাচাই-বাচাই করে শিক্ষাগত যোগ্যতা, বিষয় ভিত্তিক জ্ঞান, দায়িত্ববোধ, শৃংখলা, অভিজ্ঞতা, সময়ানুবর্তিতা, সৃজনশীল উদ্যোগ, শ্রেনী কক্ষে পাঠদান, বিদ্যালয়ে কাজের দক্ষতা, আর্থিক শৃঙ্খলা সহ শিক্ষা ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখায় ফেরদৌসী সুলতানা লিজাকে জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা নির্বাচিত করা হয়েছে।

উল্লেখ্য পাবনার সাঁথিয়া উপজেলার মিয়াপুর হাইস্কুল এন্ড কলেজ থেকে ফেরদৌসী সুলতানা লিজা এসএসসি এবং এইচ.এস.সি পাশ করেন। এরপর সরকারি এডওয়ার্ড কলেজ থেকে বি.এস.এস এবং এম.এস.এস সম্পন্ন করেন। পরবর্তীতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এম.এ সম্পন্ন করেন। তিনি ডি.পি.এড কোর্সও সাফল্যের সাথে সম্পন্ন করেছেন।

এআইজে/আরকে


oranjee