ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ |

 
 
 
 

বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশ ভ্রমণের শর্ত শিথিল

গ্লোবালটিভিবিডি ৪:২৯ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২১

ফাইল ছবি

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে ভ্রমণের শর্ত শিথিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এখন থেকে করোনা টিকার ডাবল ডোজ গ্রহণকারী পাসপোর্টধারীদের ভারত থেকে ফেরার পর আর ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না। এ ছাড়া ভারত ভ্রমণের জন্য লাগবে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র।

তবে যাদের ডবল ডোজ টিকা নেয়া হয়নি তাদের ভারত থেকে ফেরার পর ১৪ দিন থাকতে হবে হোম কোয়ারেন্টিনে।

জানা যায়, ভ্রমণ, চিকিৎসা, ব্যবসা ও বাণিজ্যের ক্ষেত্রে প্রতিদিন ভারতে যায় প্রায় ৭ থেকে ৮ হাজার যাত্রী। ভারত থেকেও ভ্রমণ, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে প্রতিদিন বাংলাদেশে আসে ৫ শতাধিক ভারতীয় নাগরিক। চলমান করোনা পরিস্থিতির অবনতি হলে গত ২৬ এপ্রিল বাংলাদেশ সরকার ভারত ভ্রমণে বিধি-নিষেধ জারি করে। এতে বন্ধ হয় ভারত যাত্রা। তবে শর্ত সাপেক্ষে সীমিত পরিসরে সচল রাখা হয় মেডিক্যাল ভিসা। ভারত ফেরত যাত্রীদের দেশে ফেরা মাত্র ব্যক্তিগত খরচে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু করে সরকার।

দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে ভারত ফেরত যাত্রীদের গত ২৬ এপ্রিল থেকে বেনাপোলে বিভিন্ন আবাসিক হোটেলে শুরু হয়েছিল ব্যক্তিগত খরচে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন। তবে প্রথম থেকেই ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে ছিলো না কোনো কোয়ারেন্টিনের নিয়ম।

এএইচ/জেইউ 

 


oranjee