ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ |

 
 
 
 

সৌরভ গাঙ্গুলীর সভাপতির মেয়াদ শেষ, শীর্ষ আদালতের সিদ্ধান্তের অপেক্ষা

আন্তর্জাতিক ক্রিকেট মহলের অনেকেই সৌরভ গাঙ্গুলীকে আইসিসি (ICC) প্রধান হিসেবে দেখতে চেয়ে ইচ্ছা প্রকাশ করেছেন।

গ্লোবালটিভিবিডি ১:০৮ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২০

ছবিঃ সংগৃহীত

ভারতের ক্রিকেট বোর্ডের(BCCI) প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ শেষ হয়ে গেলো। গতকালই ছিলো শেষ দিন। তবে সুপ্রিম কোর্টে মামলা পিছিয়ে যাওয়ায় আপাতত পদ ছাড়তে হচ্ছে না তাঁকে। ভারতীয় ক্রিকেট বোর্ড চাচ্ছে যে, সৌরভ একটানা ছয় বছর পদে থাকুক কিন্তু সেদেশের লোঢা কমিটির সংস্কার অনুযায়ী বাধ্যতামূলক কুলিং অফ নিয়ে সরে দাঁড়াতে হবে তাঁকে। বিষয়টি নিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে বিসিসিআই।

গত ২২ জুলাই শীর্ষ আদালত জানিয়ে দেয় যে, দু'সপ্তাহ পরে বোর্ডের আবেদন শুনবে তারা। ফলে আপাতত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

প্রসঙ্গত, দেশটির লোঢা কমিটির সুপারিশ অনুযায়ী, রাজ্য ক্রিকেট সংস্থা এবং বোর্ড মিলিয়ে টানা ছ'বছরের বেশি কেউ পদে থাকতে পারবে না। এই নিয়মে সভাপতি সৌরভ গাঙ্গুলীর মেয়াদ সোমবার (২৭ জুলাই) শেষ হলো। উল্লেখ্য, বিসিসিআই-এর সভাপতি পদে সৌরভ গাঙ্গুলী বসেছিলেন গত অক্টোবরে।

শীর্ষ আদালতে বোর্ডের আবেদনে বলা হয়েছে, অক্টোবরে পদে যোগ দেওয়া সৌরভকে জুলাইতে ছেড়ে দিতে হচ্ছে। এর মধ্যে লকডাউনের কারণে চার মাস কেটেছে। যখন সম্পূর্ণ ক্রিকেটই বন্ধ ছিল। তাই শুধুমাত্র ক্রিকেট বোর্ডের ক্ষেত্রে (রাজ্যের জন্য নয়), প্রেসিডেন্ট বা সচিব পদে বসার ক্ষেত্রে মেয়াদ ছ'বছর করা হোক। একটানা ছ'বছর পদে থাকার পর তাঁদের কুলিং অফে পাঠানো হোক।

তবে সৌরভের মেয়াদ শেষ হলে তিনি আইসিসি (ICC) প্রধানের পদের দিকেও এগোতে পারবেন। ইতোমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট মহলের অনেকেই সৌরভ গাঙ্গুলীকে আইসিসি প্রধান হিসেবে দেখতে চেয়ে ইচ্ছা প্রকাশ করেছেন। তথ্যসূত্রঃ এই সময়।

জেইউ


oranjee