ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

 
 
 
 

ম্যারাডোনার সেই বাড়ি এখন জাদুঘর

গ্লোবালটিভিবিডি ১০:৩৮ পূর্বাহ্ণ, মে ৩০, ২০২০

ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে দিয়েগো ম্যারাডোনার সেই বাড়ি এখন জাদুঘর যেখানে তিনি ছিলেন ১৯৭৮ সাল পর্যন্ত। স্বপ্নের রথে চড়ে ছিয়াশির বিশ্বকাপ আর্জেন্টিনাকে জেতালেন অধিনায়ক ম্যারাডোনা।

সারা দুনিয়ায় ছড়িয়ে পড়ে তাঁর নাম। এ গ্রহের কোনে কোনে ফুটবল রসিকদের হৃদয়ে গেঁথে যান ১০ নম্বর জার্সি পরা এক ফুটবল লিজেন্ড।

৮৬ বিশ্বকাপ জেতার আগে নাপোলির হয়ে বার দুয়েক সেরি-এ লিগের খেতাব জয়ের আগে বুয়েনস আয়ার্সের সেই দুই তলা বাড়িতে ছিলেন ম্যারাডোনা। ১৯৭৮-এ বাড়িটি বুঝিয়ে দেয়া হয় ম্যারাডোনা ও তাঁর পরিবারকে।

এখন সেই বাড়িটিই জাদুঘর। ভক্তরা সুযোগ পাবেন সেখানে ঢুঁ মেরে তাদের ফুটবলগুরুকে সম্মান জানানোর। জাদুঘরে ম্যারাডোনার ফুটবল স্মারক সাজিয়ে রাখা হয়েছে সযত্নে।

১৯৮১-তে ম্যারাডোনা বোকা জুনিয়র্সের হয়ে খেলতে যাওয়ার পর সেই বাড়িতে থাকতেন এক মহিলা। ২০০৮ সালে তাঁর কাছ থেকে ৮২ হাজার পাউন্ডে বাড়িটি কিনে নেন আর্জেন্টিনা জুনিয়র দলের সাবেক কোচ আলবার্তো পেরেজ। তিনি বলেছেন, ‘দিয়েগো যতদিন এই বাড়িতে ছিল সেটাই সম্ভবত ওর জীবনের সবচেয়ে রোমান্টিক সময়।’

পেরেজ ম্যারাডোনার পুরনো বাড়ির সব ফার্নিচার এবং গৃহসামগ্রী রেখে দিয়েছেন জাদুঘরে। সেই সঙ্গে পিয়ানো যেটি বাজাতে ভীষণ ভালো লাগত তাঁর। জাদুঘরে প্রবেশ করা মাত্র দর্শনার্থী অনুভব করবেন ম্যারাডোনার উপস্থিতি।

এএইচ/জেইউ


oranjee