ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

 
 
 
 

পাকিস্তানের ওয়ানডে দলের অধিনায়ক হলেন বাবর

গ্লোবালটিভিবিডি ১১:১৩ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২০

ছবি- সংগৃহীত

বাবর আজম টি-টোয়েন্টির পর এবার পাকিস্তান জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক হলেন। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি জয়ী ক্যাপ্টেন সরফরাজ আহমেদকে সরিয়ে তাঁকে ওডিআই দায়িত্ব দিল পাক ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ-উল হক বলেন, আমি বাবর ও আজহার আলিকে অভিনন্দন জানাচ্ছি। ভবিষ্যৎ পরিকল্পনা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি নিশ্চিত– দলকে এগিয়ে নিতে রোডম্যাপ তৈরি করবে তাঁরা।

পাকিস্তান টেস্ট দলের নেতৃত্বে আছেন আজহার। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে টিমের বাজে পারফরম্যান্সের পর টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়কত্ব হারান সরফরাজ। এমনকি দল থেকেও বাদ পড়েন তিনি। বাকি ছিল ওয়ানডে নেতৃত্ব হারানো। এবার সেটিও খোয়ালেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

ইতোমধ্যে টেস্ট ও টি-টোয়েন্টিতে জাতীয় দলের পক্ষে অধিনায়কত্ব করেছেন আজহার ও বাবর। অস্ট্রেলিয়া, শ্রীলংকা ও বাংলাদেশের বিপক্ষে টেস্টে পাকিস্তানকে নেতৃত্ব দেন আজহার। আর টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে দলকে লিড করেন বাবর। তাঁর অধীনে অজিদের কাছে তিন ম্যাচ সিরিজে হারেন মেন ইন গ্রিনরা। তবে টাইগারদের বিপক্ষে দুই ম্যাচ সিরিজ জেতেন তাঁরা।

২০২০-২১ মৌসুমে ৯টি টেস্ট, ছয়টি ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান। সঙ্গে থাকছে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ। যদিও প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সব টুর্নামেন্টই এখন হুমকির মুখে।

তবে ভবিষ্যতের জন্য আজহার ও বাবরকে শুভকামনা জানিয়েছেন মিসবাহ। তিনি বলেন, আজহার ও বাবর পরীক্ষিত ও উঁচুমানের খেলোয়াড়। দলকে নেতৃত্ব দেয়ার সব রকম সামর্থ্য তাদের রয়েছে। আশা করি, তারা পাকিস্তানকে ভালো অবস্থায় নিয়ে যেতে সক্ষম হবে।

দেশের হয়ে এখন পর্যন্ত ২৬ টেস্ট, ৭৪ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২৫ বছর বয়সী ক্রিকেটার। তিন সংস্করণে যথাক্রমে করেছেন ১৮৫০, ৩৩৫৯ ও ১৪৭১ রান।

আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে রয়েছেন বাবর। ২০১৫ সালে একদিনের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাবরের। এর পর নজরকাড়া পারফরম্যান্স দিয়ে পাকিস্তানের অন্যতম সেরা ব্যাটসম্যানের তকমা পান তিনি।

তথ্যসূত্র: ক্রিকবাজ/ইএসপিএন ক্রিকইনফো

আরকে/জেইউ


oranjee