ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ |৯ মাঘ ১৪২৬

 
 
 
 

বিপিএলে শেষ চারের লড়াই শুরু আজ: শিরোপার দৌড়ে এগিয়ে কারা?

গ্লোবালটিভিবিডি ১০:৩৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

আতিক হেলাল: বঙ্গবন্ধু বিপিএল ৭ম আসরের শেষ চার দলের লড়াই শুরু হতে যাচ্ছে আজ সোমবার। দুপুর দেড়টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম কোয়ালিফাইয়ারে মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ঢাকা প্লাটুন। এদের মধ্যে একটি দল চলে যাবে ফাইনালে।

পেশাদার টি-টুয়েন্টি ক্রিকেট লীগ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর প্রথম আসর শুরু হয় ২০১২ সালের ১০ ফেব্রুয়ারি। 

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আনা খেলোয়াড়দের নিয়ে আয়োজিত বিপিএলের প্রথম ও দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ২০১৫ সালে তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই শিরোপা জয় করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। পরবর্তী ২০১৬ আসরে নতুন দল ঢাকা ডায়নামাইটস ঢাকার শিরোপা পুনরুদ্ধার করে।

বিপিএলের ৫ম আসর ২০১৭ সালের ২ নভেম্বর থেকে শুরু হয়। এতে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে যোগ হয় সিলেট সিক্সার্স। এই আসরে চ্যাম্পিয়ন হয় রংপুর রাইডার্স। বিপিএলের ৬ষ্ঠ আসরে ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকা ডাইনামাইটসকে পরাজিত করে দ্বিতীয় বারের মত চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস।

বঙ্গবন্ধু বিপিএল ৭ম আসরের শেষ চার দলের লড়াই শুরু হতে যাচ্ছে আজ সোমবার। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বেলা দেড়টায় শুরু হবে এই শেষ চারের লড়াই। 

১৫ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় ২য় কোয়ালিফাইয়ারে রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্সের মধ্যে যে কোনো একটি দল ফাইনালে শিরোপা দখলের লড়াইয়ে অবতীর্ণ হবে আজকের বিজয়ী দলের বিরুদ্ধে।

তবে পয়েন্টের দিক থেকে শুধু ঢাকা প্লাটুনের ঝুলিতে রয়েছে ২ পয়েন্ট কম অর্থাৎ ১৪ পয়েন্ট। অন্য তিনটি দলের পত্যেকেরই রয়েছে ১৬ পয়েন্ট।


এখন অবশ্য পয়েন্টের দিক থেকে নয়, চূড়ান্ত মাঠের লড়াইয়েই শিরোপা হস্তগত করার সর্বোচ্চ চেষ্টা চালাতে হবে চারটি দলকেই। এখন দেখা যাক, কাদের হাতে উচ্চকিত হয় এবারের বঙ্গবন্ধু বিপিএলের কাঙ্ক্ষিত শিরোপা।


বিপিএল চ্যাম্পিয়নরা
সাল-----------চ্যাম্পিয়ন--------------- রানার্স আপ
২০১২---------ঢাকা গ্ল্যাডিয়েটরস------ বরিশাল বার্নার্স
২০১৩---------ঢাকা গ্ল্যাডিয়েটরস------ চিটাগাং কিংস
২০১৫---------কুমিল্লা ভিক্টোরিয়ানস---বরিশাল বুলস
২০১৬---------ঢাকা ডায়নামাইটস-----রাজশাহী কিংস
২০১৭ ---------রংপুর রাইডার্স--------- ঢাকা ডায়নামাইটস
২০১৮---------কুমিল্লা ভিক্টোরিয়ানস---ঢাকা ডায়নামাইটস।

এএইচ


oranjee