ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ |

 
 
 
 

আজ আষাঢ়ের প্রথম দিন

গ্লোবালটিভিবিডি ১১:৪৪ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০২১

ছবি: সংগৃহীত

আজ আষাঢ়ের প্রথম দিন।  সাল ১৪২৮ বঙ্গাব্দ। ঋতুচক্রের হিসাব অনুযায়ী আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। যদিও বর্তমানে প্রকৃতির উন্মাতাল আচরণে শীত-গ্রীষ্ম-বর্ষার চিরাচরিত আচরণ অনেকটাই পাল্টে গেছে। গত কিছু দিনের দুঃসহ গরমে পাল্টে গেছে অনেক সমীকরণ।

বাঙালি জীবনে বর্ষা আসে অনেক আবেদন নিয়ে। বর্ষা তথা বৃষ্টি নিয়ে রচিত হয়েছে অনেক কবিতা, ছড়া ও গান। বিশেষ করে আজকের দিনের জনপ্রিয় একটি কবিতা যা গান হয়ে বাজে- ‘বাদল দিনের প্রথম কদম ফুল/তুমি করিছ দান...।’

বর্ষার সঙ্গে যোগ রয়েছে কদম ফুলের। কবিগুরু যতই ভয় দেখিয়ে বলেন ‘ও রে আজ তোরা যাসনে ঘরের বাইরে’ সে বাধা ডিঙিয়ে প্রেমিক বাঙালি মন ঠিকই খুঁজে নেয় কদম ফুলের ঘ্রাণ।

বর্ষায় নদ-নদী ভাসে জোয়ারে। ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর, নদে এলো বান।’ ছেলেভোলানো এ ছড়াগানের কথাগুলো যেন কথার কথায় পরিণত হচ্ছে। বর্ষা হারাচ্ছে তার চরিত্র। মানিক বন্দ্যোপাধ্যায় তাঁর 'পদ্মানদীর মাঝি' উপন্যাসে লিখেছিলেন ‘এ জলের দেশ...’। কিন্তু এখন কোথায় জল? রবি ঠাকুরের লেখা ‘আবার এসেছে আষাঢ় আকাশও ছেয়ে... আসে বৃষ্টিরও সুবাসও বাতাসও বেয়ে...।’ কোথায় সেই বৃষ্টির ঘ্রাণ?

তার পরও বর্ষা আসবে বাঙালির জীবনে। সুজলা-সুফলা মাঠ, নদী-জলাশয় থইথই করবে বর্ষার আগমনে। এমন স্বপ্নও বুনে যাবে প্রকৃতিপ্রেমী বাঙালি।

এএইচ/জেইউ 


oranjee