ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ |

 
 
 
 

আজ বিশ্ব মেট্রোলজি দিবস

গ্লোবালটিভিবিডি ১১:১৭ পূর্বাহ্ণ, মে ২০, ২০২১

ফাইল ছবি

আজ (২০ মে) ‘বিশ্ব মেট্রোলজি দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হবে।

এ উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ওজন ও পরিমাপের সকল ক্ষেত্রে এর সঠিকতা নিশ্চিতকরণ ও পরিমাপ বিজ্ঞানের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে এ দিবস উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

তিনি বলেন, ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে ১৭ জাতি কর্তৃক স্বাক্ষরিত পরিমাপ সম্পর্কিত ‘মিটার কনভেনশন’-কে স্মরণীয় করে রাখতে প্রতি বছর এ দিনে বিশ্বব্যাপী মেট্রোলজি দিবস পালন করা হয়। ক্রমবিকাশমান সামাজিক চাহিদা পূরণে নিত্যনতুন প্রযুক্তির উদ্ভাবন এবং তার ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্ব অপরিসীম। বিশেষ করে স্বাস্থ্য খাতে রোগ-ব্যাধি নির্ণয়, অণুজীব সংক্রান্ত গবেষণাসহ চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও চিকিৎসা সামগ্রীর ব্যবহার হয়ে থাকে। এসব যন্ত্রপাতি ও চিকিৎসা সামগ্রীর উৎপাদন ও ব্যবহারের প্রতিটি পর্যায়ে এর সর্বোত্তম মান ও সঠিক পরিমাপ নিশ্চিত করা অত্যন্ত জরুরি। এ প্রেক্ষিতে এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য ‘Measurement for Health’ অর্থাৎ ‘সুস্বাস্থ্যের জন্য পরিমাপ’ যথার্থ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

এএইচ/জেইউ 

 

 


oranjee