ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

 
 
 
 

বিশ্ব বাইসাই‌কেল দিবস আজ

গ্লোবালটিভিবিডি ১০:২০ পূর্বাহ্ণ, জুন ০৩, ২০২০

ছবি: সংগৃহীত

আজ ৩ জুন, বিশ্ব বাইসাই‌কেল দিবস। সঙ্গনিরোধ অর্থাৎ হোম কোয়ারেন্টিনে থাকার সুবিধার্থে জনসমাগম এড়িয়ে সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে এবার বিশ্ব বাইসাইকেল দিবস ২০২০ পালন করা হচ্ছে।

১২ এপ্রিল ২০১৮ অনুষ্ঠিত জাতিসংঘের ৭২তম নিয়মিত অধিবেশনে এই সিদ্ধান্ত গৃহিত হয় যে, ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে পালন করা হবে।

বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুববুস এক বিবৃতিতে জাতিসংঘের ৭২ তম অধিবেশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, ২০১০ সাল থেকে বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ বাংলাদেশের সাইক্লিস্টদের অধিকার সুরক্ষায় বাই সাইকেল দিবস, বিশ্ব সাইক্লিং দিবস, সাইকেল লেন দিবসটি  প্রতি বছর পালন করে আসছে।

এবার ৩য় বিশ্ব বাইসাইকেল দিবস মঙ্গলবার বিকালে ভিডিও কনফারেন্সের  মধ্য দিয়ে  উদযাপন করা হয়। এতে উদ্বোধনী বক্তব্য রাখেন পরিষদের  সভাপতি আমিনুল ইসলাম টুববুস। তিনি বলেন, গণপরিবহনে যতটা সতর্কভাবে থাকা যায়, থাকতে হবে। সাইকেল চলাচলেও অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। করোনা ভাইরাসের কারণে অনেকে সাইকেলের প্রতি উৎসাহ দেখাচ্ছেন কিন্তু মূল্যবৃদ্ধির কারণে অনেকে হতাশ হচ্ছেন। সকল ব্যবসায়ীদের কাছে অনুরোধ, মূল্য কমানো  হোক। অনেকে ডেলিভারির কাজে সাইকেল ব্যবহার করছেন কিন্তু যথাযথ স্বাস্থ্যবিধি না মেনে চলার কারণে সংক্রমণের ঝুঁকি থেকে যাচ্ছে।

ভিডিও কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন ফ্রেন্ড এন্ড লাইফ হসপিটালের স্বত্বাধিকারী ফখরু হোসেন, ডাঃ ম আ মুক্তাদীর, কাউসার হোসেন, অভিনেত্রী নওশীন, আবৃত্তিশিল্পী রিফাতসহ অনেকে।

এএইচ/জেইউ


oranjee