ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭

 
 
 
 

আজ বিশ্ব মা দিবস

গ্লোবালটিভিবিডি ৯:৩৪ পূর্বাহ্ণ, মে ১০, ২০২০

ছবি সংগৃহীত

আজ বিশ্ব মা দিবস। আধুনিক বিশ্বে মে মাসের দ্বিতীয় রবিবারটিকে ‘মা দিবস’ হিসেবে পালন করা হয়। এ দিবসটির উদ্দেশ্য—প্রতিটি মাকে যথাযথ সম্মান দেওয়া, শ্রদ্ধা ও ভালোবাসা দেওয়া। যিনি জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন সেই মা অনেক ক্ষেত্রেই অবহেলিত। ঘরে-বাইরে সর্বক্ষেত্রে মায়ের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যেই দেশে দেশে মা দিবস পালন করা হয়।

জানা যায়, মা দিবসের মূল আখ্যান রোম থেকে এলেও সারা বিশ্বেই এ দিনটা সমান জনপ্রিয়। যিশুখ্রিষ্টের জন্ম হতে তখনও ২৫০ বছর বাকি। ওই সময় রোমের অধিবাসীরা দেবী হিলারিয়াকে সম্মান জানাতে মা দিবসের প্রচলন শুরু করেছিলেন।

বর্তমান ধারণার মা দিবস শুরু হয় ১৯০৮ সালে। যুক্তরাষ্ট্রে শান্তি আন্দোলনের সঙ্গে যুক্ত আন্না জার্ভিস মায়ের জন্য গোটা একটা দিন বরাদ্দ করার দাবি তোলেন। তিনি আমেরিকাবাসীর কাছে আবেদন করেন রোজ সম্ভব না হলেও বছরে অন্তত একটা দিন ছেলে-মেয়েরা যেন মায়ের জন্য হাতে লেখা একটা চিঠি আর উপহার দেন। তার পর থেকে বিশ্বজুড়ে মা দিবস পালন করা হয়।

বাংলাদেশে দিবসটি পালনের ইতিহাসও খুব বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনের ক্ষেত্রে বেশি সাড়া মিলছে কয়েক বছর থেকে। গ্রামাঞ্চলের চেয়ে শহরে এ দিবসের আয়োজন থাকে বেশি। প্রতিবছর সামাজিক-সাংস্কৃতিক নানা সংগঠন মা দিবস পালন করে। এ বছর করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় তেমন অনুষ্ঠান নেই।

এএইচ


oranjee