ঢাকা, সোমবার, ৮ মার্চ ২০২১ |

 
 
 
 

বিশ্বে মোবাইল ইন্টারনেটের নিম্ন গতিতে বাংলাদেশ পঞ্চম

গ্লোবালটিভিবিডি ৩:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০২১

ফাইল ছবি

মোবাইল ইন্টারনেট সার্ভিসের গতিতে বিশ্বে সবচেয়ে বাজে পারফরমেন্সের দিক দিয়ে বাংলাদেশ পঞ্চম। বৈশ্বিক মোবাইল, ব্রডব্যান্ড নেটওয়ার্ক বিষয়ক প্রতিষ্ঠান ওকলা প্রকাশিত সর্বশেষ রিপোর্টে এ কথা বলা হয়েছে। এ প্রতিষ্ঠানটি মোবাইল ও ব্রডব্যান্ড নেটওয়ার্ক ইন্টেলিজেন্স, টেস্টিং অ্যাপ্লিকেশন্স এবং প্রযুক্তি নিয়ে কাজ করে।

২০২০ সালের ডিসেম্বর মাসের জন্য প্রণীত তাদের ‘স্পিডেস্ট গ্লোবাল ইনডেক্স’ বলেছে, মোবাইল গতির দিক দিয়ে ১৩৯টি দেশের ওপর তারা বাংলাদেশকে ১৩৫ নম্বরে দেখতে পেয়েছে। আফগানিস্তান বাদে দক্ষিণ এশিয়ার অন্য কোনো দেশেই বাংলাদেশের মতো দুর্বল গতির মোবাইল ইন্টারনেট নেই। অর্থাৎ, আফগানিস্তান বাদে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্বল গতির মোবাইল ইন্টারনেট বাংলাদেশে।

বাংলাদেশের চেয়ে কম মোবাইল ইন্টারনেটের যেসব দেশ রয়েছে সেগুলো হলো আফগানিস্তান, সুদান, ফিলিস্তিন এবং ভেনিজুয়েলা। পক্ষান্তরে বাংলাদেশে যে গতির মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন ব্যবহারকারীরা তার চেয়ে দ্বিগুণ গতি ব্যবহার করেন পাকিস্তান ও নেপালের ব্যবহারকারীরা।

অন্য দিকে, ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিক দিয়ে ১৭৬টি দেশের মধ্যে বাংলাদেশ ৯৭তম স্থানে। এক্ষেত্রে ডাউনলোড ও আপলোড স্পিড যথাক্রমে ৩২.৯৪ এমবিপিএস এবং ৩৩.১৮ এমবিপিএস। এক্ষেত্রে বৈশ্বিক হার যথাক্রমে ৯৬.৪৩ এমবিপিএস এবং ৫২.৩১ এমবিপিএস।

এএইচ/জেইউ 


oranjee