ঢাকা, বুধবার, ৫ আগস্ট ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

 
 
 
 

স্মার্টফোনে আগুন ধরাচ্ছে ভয়ংকর ম্যালওয়্যার

বিশেষজ্ঞরা বলছেন, অন্যের চার্জারে চার্জ দেওয়া উচিত নয়। এমনকি নিজের পাওয়ার ব্যাংকও অন্যের সঙ্গে শেয়ার করতে মানা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

গ্লোবালটিভিবিডি ৩:৫৮ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

ফোনে আগুন ধরিয়ে দিতে পারে ভয়ংকর ম্যালওয়্যার BadPower। ছবিঃ সংগৃহীত

কখন কোথা থেকে কী যে হয়ে যায়, কেউ বলতে পারে না। আর স্মার্টফোনের ক্ষেত্রে এই কথাটা বিশেষভাবে প্রযোজ্য। কারণ, স্মার্টফোন আমাদের সবরকম চাহিদা মেটানোর পরেও আমরা তার থেকে আশা করি আরও একটু বেশি। ঠিক যেমন অত্যধিক চার্জিং এবং অত্যন্ত দ্রুত গতিতে চার্জিং। কিন্তু সেই দ্রুত গতির অর্থাৎ ফাস্ট চার্জিং প্রযুক্তিতেও যে আপনার স্মার্টফোনে ম্যালওয়্যার ঢুকে যেতে পারে তা কি জানতেন?

সম্প্রতি একটি রিপোর্টে চাঞ্চল্যকর একটি তথ্য সামনে এসেছে। সেখান থেকে জানা গেলো যে, ফাস্ট চার্জারের ফার্মওয়্যারটিকে মডিফাই করে একটি ম্যালওয়্যার। এতটাই ভয়ংকর সেই ম্যালওয়্যার, যে কোনও সময়ে স্মার্টফোনে আগুন অবধি ধরিয়ে দিতে পারে। আর তা আপনার অজান্তেই। আপনি কিছু না জেনেই ফোনটি চার্জিং থেকে খুলতে গিয়ে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন।

মারাত্মক সেই ক্ষতিকারক ম্যালওয়্যারটির নাম BadPower। এটি আসলে স্মার্টফোনের ফাস্ট চার্জারের ফার্মওয়্যারটিকে খুব সহজেই মডিফাই করে নিতে পারে। সবচেয়ে ভয়ংকর বিষয় হল, এই ম্যালওয়্যার চার্জারের চিপের ফার্মওয়্যারটিকে থামিয়ে দিয়ে চার্জার করাপ্ট পর্যন্ত করতে পারে। শুধু তাই নয়, স্মার্টফোনের চার্জিংয়ের জন্য যে নির্দিষ্ট ভোল্টেজ সেট করা থাকে, এক নিমেষে তারও ওভারলোড করে দিতে পারে এই BadPower ম্যালওয়্যার। এতে করে স্মার্টফোনটির ভিতরের কম্পোনেন্ট ধীরে ধীরে গলতে শুরু করে। আর সেখান থেকেই ফোনে আগুন ধরার সম্ভাবনা থেকে যায়।

যে কোন স্মার্টফোনের ফাস্ট চার্জিং প্রোটোকলে পাওয়ার ট্রান্সমিশন ছাড়াও থাকে ডেটা ট্রান্সমিশনের অপশন। অনেক ক্ষেত্রেই ফাস্ট চার্জিং মোবাইলে ডেটা চ্যানেলের ফার্মওয়্যারটি হ্যাকাররা চাইলেই নিজের মনমর্জি মাফিক বদলেও দিতে পারে। আর সেখান থেকেই BadPower-এর মতো ম্যালওয়্যারগুলো ঢুকে যাওয়ার বেশি সম্ভাবনা থেকে যায়। BadPower-এর কবলে টাকা বা তথ্য চুরির ভয় না থাকলেও থেকে যায় প্রাণের ঝুঁকি। কারণ, ডিভাইসকে সশব্দে ব্লাস্ট করাতে পারে এই ধরনের ভয়ংকর ম্যালওয়্যার।

উল্লেখযোগ্যঃ

  • মারাত্মক সেই ক্ষতিকারক ম্যালওয়্যারটির নাম BadPower।
  • এই BadPower আসলে স্মার্টফোনের ফাস্ট চার্জারের ফার্মওয়্যারটিকে খুব সহজেই মডিফাই করে নিতে পারে।
  • সবচেয়ে ভয়ংকর বিষয় হল, এই ম্যালওয়্যার চার্জারের চিপের ফার্মওয়্যারটিকে থামিয়ে দিয়ে চার্জার করাপ্ট পর্যন্ত করতে পারে।


প্রযুক্তি বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, BadPower-এর মতো ম্যালিসিয়াস প্রোগ্রামগুলো চাইলেই ফোন বা ল্যাপটপের চার্জারের ফার্মওয়্যারকে বদলে দিতে পারে। বিশেষজ্ঞদের এই দল এখনও পর্যন্ত ৩৫টি চার্জার পরীক্ষা করে দেখেছেন যার মধ্যে প্রায় ১৮টি চার্জারে BadPower আক্রমণ করতে পারে। আর তারপরই তাঁরা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাকে নির্দেশ দেন, ডিভাইসে অতিরিক্ত ফিউজ যোগ করতে। অতিরিক্ত ফিউজই একমাত্র BadPower-এর ঝুঁকি একেবারে কমিয়ে দিতে পারে। এই কারণেই বিশেষজ্ঞরা বলছেন, অন্যের চার্জারে কখনও চার্জ দেওয়া উচিত নয়। এমনকি নিজের পাওয়ার ব্যাংকও অন্যের সঙ্গে শেয়ার করতে মানা করছেন টেক বিশেষজ্ঞরা। সূত্রঃ এই সময়। 

জেইউ


oranjee