ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

 
 
 
 

স্মার্ট টিভি কেনার আগে যেসব বিষয় লক্ষ্য রাখা প্রয়োজন

গ্লোবালটিভিবিডি ৩:৫২ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

ফাইল ছবি

ব্রিটিশ বিজ্ঞানী জন লগি বেয়ার্ড ১৯২৬ সালে সর্বপ্রথম টিভি আবিষ্কারের পর থেকেই যেন পৃথিবীর মানুষ পুরো বিশ্বকে নিজের ঘরে বাক্সবন্দি করতে সক্ষম হয়েছে। শুরুতে টিভি শুধু সাদা-কালো ছবি ও শব্দ সম্প্রচার করতে পারলেও কালের বিবর্তনে বর্তমানে টিভি প্রযুক্তি পেয়েছে আধুনিকতার ছোঁয়া।

তারই ধারাবাহিকতায় আজকে বাজারে সর্বশেষ আপডেট টিভি হলো স্মার্ট টিভি। যার মাধ্যমে শুধু ছবি দেখতে পারা ও শব্দ শুনতে পারা ছাড়াও আরো অনেক কাজ করা যায়। সাধারণত স্মার্ট টিভিতে একটি অপারেন্টিং সিস্টেম ইনস্টল করা থাকে। বর্তমান মার্কেটে সাধারণত অ্যান্ড্রয়েড ও ওয়েব ওএস অপারেটিং সিস্টেমের স্মার্ট টিভি পাওয়া যায়। যার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হলো অ্যানন্ড্রয়েড অপারেটিং সিস্টেম। এই ধরনের টিভিতে টিভির মৌলিক কাজগুলো বাদেও ইন্টারনেটসহ আরো কিছু স্মার্টকাজ করা যায়। তাই এগুলোকে স্মার্ট টিভি বলে। এর জন্যই বর্তমানে মানুষ সবচেয়ে বেশি স্মার্টটিভি কিনার দিকে বেশি ঝুকে পড়ছে।

তবে স্মার্ট টিভি কেনার সময় অবশ্যই কিছু বিষয়ে খেয়াল রাখা দরকার। সেগুলো হলো:
১. ওয়াইফাই সিস্টেম আছে কিনা : একটি স্মার্টটিভি তখনই স্মার্ট হবে যখন সেখানে ইন্টারনেটের জন্য সর্বোচ্চ সুবিধা পাওয়া যাবে। তাই স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই দেখে নেবেন যে সে টিভিতে ওয়াই ফাই সুবিধা আছে কিনা। তাহলে আপনাকে আর ইন্টারনেটের জন্য কোন বারতি ঝামেলা পোহাতে হবে না।
২. ইউএসবি পোর্ট আছে কিনা : স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই দেখতে হবে, সেটায় ইউএসবি পোর্ট আছে কিনা। এটাও নিশ্চিত হতে হবে যে সেখানে এক্সটার্নাল হার্ডড্রাইভ বা পেনড্রাইভ সমর্থন করবে কিনা।
৩. র‌্যাম ও রম এবং প্রসেসর : একটি স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই সেই টিভিতে কত জিবি র‌্যাম ও রম কত জিবি ব্যবহার করা হয়েছে তা জেনে নিতে হবে। এছাড়াও সেই টিভিতে কোন ধরনের প্রসেসর ব্যবহার করা হয়েছে তা সমন্ধেও জেনে নিতে হবে।
৪. নেট ব্রাউজিং সুবিধা : আপনি যে টিভিটি পছন্দ করছেন, সেখানে অবশ্যই ইন্টারনেট ব্রাউজিং সুবিধা আছে কিনা তা নিশ্চিত হতে হবে।
৫. এইচডিএমআই পোর্ট কয়টি : একটি স্মার্ট টিভি কেনার আগে অবশ্যই দেখে নিন, সেখানে কম পক্ষে তিনটি এইচডিএমআই পোর্ট আছে কিনা। কোন টিভিতে যদি কম করে দুটি এইচডিএমআই পোর্ট না থাকে তাহলে সেই টিভি কেনা থেকে বিরত থাকাই ভালো।

তবে স্মার্ট টিভি এখন বড় বড় ইলেক্ট্রনিক্স শপ ছাড়াও অনলাইন-এ পাওয়া যায়। একটি স্মার্ট টিভির মূল্য সাধারণত ২৫ হাজার টাকা থেকে শুরু করে ২ লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এএইচ


oranjee