ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

ঘরোয়াভাবে তাজিয়া মিছিল পালিত

গ্লোবালটিভিবিডি ৩:০৭ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২০

ফাইল ছবি

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে আজ রোববার পালিত হচ্ছে পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনার স্মরণে নানা আয়োজন করেছে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা। করোনা মহামারির কারণে প্রধান সড়কে এবার তাজিয়া মিছিল হয়নি। তবে ঘরোয়াভাবে তাজিয়া মিছিল করেছে তারা। পুরনো ঢাকার হোসেনী দালান চত্বর ও ইমামবাড়ায় নেয়া হয় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

শোকের মাতম আছে। তবে তা হয়েছে রাজধানীর হোসেনী দালান প্রাঙ্গনেই। ইমামবাড়ায় প্রবেশ করতে হয়েছে স্বাস্থ্যমিধি মেনে। যদিও সামাজিক দূরত্ব বজায় ছিল না।

শত শত বছরের ঐতিহ্য ভেঙে প্রথমবারের মত এবার সব আনুষ্ঠানিকতা ইমামবাড়াকে ঘিরেই। করোনা অতিমারির কারণে হোসাইনি দালান চত্বরেই প্রদক্ষিণ করে তাজিয়া মিছিল।

শোকগাথা গেয়ে বুক চাপড়ে মিছিলে মাতম করেন তাঁরা। অংশগ্রহণকারীরা বলেন, মুসলিম বিশ্বকে অন্যায়ের কাছে মাথা নত না করার শিক্ষা দেয় পবিত্র আশুরা।

আয়োজকরা জানান, সীমিত পরিসরে হলেও প্রতিবছর ধর্মীয় যেসব অনুষ্ঠান পালন করা হয় তা সবই ঘরোয়া ভাবে করা হচ্ছে।

নগরীর মিরপুর, মোহাম্মদপুর, পুরানা পল্টন এলাকাতেও ঘরোয়াভাবে বের হয় তাজিয়া মিছিল।

সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রামে হিজরি ৬১ সানের ১০ই মোহাররম ইরাকের কারবালা মরু প্রান্তরে ইয়াজিদের সৈন্যবাহিনীর হাতে নৃশসংশভাবে প্রাণ হারান মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৌহিত্র ইমাম হুসাইন ও তার পরিবারসহ ৭২ জন অনুসারী। এজন্যই ইসলাম ধর্মে দিনটি তাৎপর্যপূর্ণ।

এমএস


oranjee