ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

 
 
 
 

পবিত্র ঈদুল ফিতর আজ

গ্লোবালটিভিবিডি ১:২৫ পূর্বাহ্ণ, মে ২৫, ২০২০

সারাবিশ্বের মতো বাংলাদেশেও আজ সোমবার (২৫ মে) অন্যরকমভাবে উদযাপিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর।

এবারের ঈদটা ভীষণ অন্যরকম। একদিকে করোনার সংক্রমণ যখন পিছু ছাড়ছে না তখন যোগ হয়েছে ঘূর্ণিঝড়ে সব হারানোর গল্প। ফলে আনন্দের বদলে বেদনা, উৎসবের বদলে টিকে থাকার লড়াই। তাই এবারের ঈদজুড়ে ত্যাগ, সহমর্মিতা আর মানবতার আহবান। থাকবে না কোনো কোলোকুলি, কিংবা আবেগের বহিঃপ্রকাশ। এমনকি একসঙ্গে নামাজ আদায়েও মানতে হবে কিছু বাধ্যবাধকতা। সামাজিক দূরত্ব মেনেই উদযাপন করতে হবে ঈদ।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা ভাইরাসের এই মহামারিতে গণজমায়েত এড়িয়ে ঘরে পরিবার-পরিজন নিয়ে ঈদের আনন্দ উপভোগ করার আহ্বান জানান তারা।

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। ফিতরের এক অর্থ ভঙ্গ করা। ঈদুল ফিতরের অর্থ রোজার সমাপ্তি ঘটানোর আনন্দ। অর্থাৎ দীর্ঘ এক মাস সিয়াম সাধনা, তারাবির নামাজ, জাকাত-ফিতরা আদায়ের পর মুসলিম উম্মাহ রোজা ভঙ্গ করে মহান আল্লাহ তায়ালার বিশেষ নিয়ামতের শুকরিয়াস্বরূপ যে আনন্দ-উৎসবে মেতে ওঠে তাই ঈদুল ফিতর। এই আনন্দ কর্মশেষে সাফল্যের আনন্দ।

এই আনন্দ প্রাপ্তির আনন্দ। এই আনন্দ আল্লাহর তাকওয়া অর্জনের সাফল্যের আনন্দ। তারপরও ঈদের আনন্দ সামাজিক ও রাষ্ট্রীয় উৎসবে রূপ নেয়। তাই এই আনন্দ হয়ে ওঠে সার্বজনীন। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে সেই সার্বজনীন সামাজিক আনন্দ সেভাবে ভাগাভাগি করা যাচ্ছে না।

ঈদুল ফিতর বিশ্বব্যাপী মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় ও জাতীয় উৎসব। দিনটি মুসলমানদের জন্য বরকতময়ও। মানবতার মুক্তির দিশারি হজরত মুহাম্মদ সা: ঈদের প্রচলন করেন। বোখারি ও মুসলিম শরিফের হাদিসে এসেছে- মহানবী সা: বলেছেন, প্রত্যেক জাতিরই উৎসবের দিন আছে। আর আমাদের উৎসব হলো ঈদ। হিজরি দ্বিতীয় সন থেকে মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করে আসছে।

প্রতি বছর বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী ঈদ উদযাপনের প্রস্তুতি নেয়া হয়। এবার সেটা নেয়া সম্ভব হয়নি। করোনা মহামারী মোকাবেলায় পৃথিবীর বেশির ভাগ দেশেই ঈদের জামাত পর্যন্ত হচ্ছে না। চলছে লকডাউন। তবে ঈদকে ঘিরে সরকারি-বেসরকারি টিভি চ্যানেল ও রেডিওতে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান। জাতীয় সংবাদপত্রগুলো প্রকাশ করেছে বিশেষ নিবন্ধ।

এমএস


oranjee