ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১ |

 
 
 
 

পেঁয়াজ ছাড়াই রান্না হবে সুস্বাদু খাবার

গ্লোবালটিভিবিডি ১২:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

ছবি- সংগৃহীত

রান্না একটা আর্ট বা শিল্প। ব্যক্তি বিশেষ এই শিল্প পরিবর্তন হয়। একই রেসিপি কেউ বেশী মসলায় রান্না করে, কেউবা প্রচলিত নিয়ম ভেঙে অতি প্রয়োজনীয় দু'একটি মশলা ছাড়াই ভালো রান্না করতে পারেন।

অনেকেই বলেন, রান্নায় অতি প্রয়োজনীয় জিনিস পেঁয়াজ। তবে পেঁয়াজ ছাড়া রান্না করেও তাক লাগিয়ে দিচ্ছেন কেউ কেউ। বিভিন্ন ধর্মাবলম্বী মানুষের সঙ্গে যোগাযোগ করে দেখা গেছে কেউ কেউ সারাজীবনে পেঁয়াজ খাননি এবং যারা পেঁয়াজ খান তাদের স্পর্শ থেকে দূরে থেকেছেন।

পেঁয়াজ ছাড়া সুস্বাদু বিরিয়ানিও রান্না করা যায়। অনেক নিরামিষভোজী মানুষ পেঁয়াজ খান না। পেঁয়াজের বিকল্প হিসেবে বেশ কিছু সবজি ব্যবহার করা যায়। ইদানীং হোটেলগুলোতেও দেখা যায় সালাদ হিসেবে পেঁয়াজ ও শসার বিকল্প হিসেবে পেঁপে ব্যবহার করতে।

ব্যক্তি জীবনে আমরা অধিকাংশ ভাজিতে পেঁয়াজ ব্যবহার করি। কিন্তু দেখা গেছে কিছু কিছু ভাজির সঙ্গে পেঁয়াজ বেমানান। যেকোন মচমচে ভাজিকে পেঁয়াজের থেকে রসুনের ব্যবহার আরও স্বাদ বাড়ায়। ইদানীং সুস্বাদু পিঁয়াজুতে পেঁয়াজের বিকল্প কিছু ব্যবহার করা হচ্ছে।

রান্নায় মশলার ব্যবহার অধিকাংশ প্রচলিত নিয়ম অনুসরণ করে হয়। তবে অনেকেই অভিজ্ঞতার জন্য অনেক সময় পুরনো নিয়ম ভাঙেন। দেখা যায় তখন আচমকা সুস্বাদু খাবারের দেখা পেয়ে যান।

আরকে/জেইউ


oranjee