ঢাকা, বুধবার, ৫ আগস্ট ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

 
 
 
 

মিষ্টি আলু দিয়ে রান্না করুন সুস্বাদু ক্ষীর

গ্লোবালটিভিবিডি ১২:৩৮ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

ছবি- সংগৃহীত

বাঙালী মানে ভোজন রসিক। তবে করোনার এই সময়ে বাঙালী জীবনে একটু বেশি বাহারি রান্না চোখে পড়ছে। যারা বাসায় বসে অলস সময় পার করছেন এবার তাঁদের জন্য মিষ্টি আলু বা রাঙা আলুর ক্ষীরের রেসিপি দেয়া হলো। এটি বানানো খুবই সহজ। একই সঙ্গে পুষ্টিকর এবং সুস্বাদুও বটে। কীভাবে বানাবেন মিষ্টি আলুর ক্ষীর, দেখে নিন রেসিপি-

উপকরণ:

মিষ্টি আলু কোরানো ২ কাপ, দুধ ১ লিটার, তেজপাতা ২টা, এলাচগুঁড়ো ১/২ চা-চামচ, গুড় ১ কাপ (বা স্বাদমতো), আমন্ড (কাঠবাদাম) ৭-৮টা (কুচিয়ে নেয়া), কাজু বাদাম ৮-১০টা (দু’টুকরো করে নেওয়া), কিসমিস ১০-১২টা, ঘি ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী:
মিষ্টি আলু ভালো করে ধুয়ে নিয়ে শুকনো করে নিন। ননস্টিক প্যানে ঘি গরম করে তাতে আলু ভেজে নিন। আলাদা করে তুলে রাখুন। বাকি ঘিয়ে কাজু, কিসমিস আর আমন্ড সোনালি করে ভেজে নিন। সসপ্যানে তেজপাতা এবং এলাচগুঁড়ো দিয়ে দুধ ফোটান। দুধ ফুটে উঠলে তার মধ্যে আলু দিয়ে দিন। সমানে নাড়তে থাকুন। এবার এতে ভেজে রাখা কাজু, আমন্ড ও কিসমিস মেশান। আলু দুধের সঙ্গে মিশে গেলে এর মধ্যে গুড় মেশান। চাইলে গুড়ের পরিবর্তে চিনিও মেশাতে পারেন। একটা কথা খেয়াল রাখবেন, ক্ষীর সব সময়ে কম আঁচে রান্না করবেন। এতে ক্ষীরের স্বাদ আরও ভালো হয়। পরিবেশন করার আগে উপরে গ্রেটেড কাজু ও আমন্ড (কাঠবাদাম) ছড়িয়ে দিতে পারেন। ঠাণ্ডা হোক বা গরম দু’ভাবেই খেতে সুস্বাদু মিষ্টি আলুর ক্ষীর।

সূত্র- এই সময়।

আরকে/জেইউ


oranjee