ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

মফস্বল সাংবাদিকতা একটি চ্যালেঞ্জ

গ্লোবালটিভিবিডি ৪:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ০৬, ২০২০

ছবি: সংগৃহীত

এম শাহীন আলমঃ করোনাভাইরাস(কোভিড-১৯) বাংলাদেশে হানা দেয়া মাত্র সারাদেশ লকডাউনের আওতায় রয়েছে। ক্ষুদ্র দেশ, নিম্ন-মধ্যবিত্ত জনবহুল রাষ্ট্র। সেনাবাহিনী, পুলিশ, ডাক্তার দেশ ও জনগণের স্বার্থে ব্যাপক পরিসরে কাজ করে সাড়া পাচ্ছেন। সেনাবাহিনী, পুলিশ, নৌবাহিনী, বিমানবাহিনী ইতিমধ্যে তাদের মাসিক বেতনের একদিনের টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ ফান্ডে জমা দিয়েছেন। এতে করে রাষ্ট্রের দুর্যোগময় মুর্হূতে তাঁদের মহানুভবতা প্রকাশ পায়।
 
দেশের ক্রান্তিলঘ্নে বিভিন্ন থানা পুলিশ নিজ নিজ থানার অন্তর্ভুক্ত কর্মহীনদের মধ্যে চাল, ডাল, তৈল, আলু, পেঁয়াজসহ বিভিন্ন সামগ্রী দিয়ে যাচ্ছেন। সেগুলো আমরা বিভিন্ন গণমাধ্যমে দেখতে পাচ্ছি। একবারও কি ভেবে দেখছেন, এই সংবাদগুলো কে বা কারা সংগ্রহ করছে? নিশ্চয় বলবেন সাংবাদিক বা রিপোর্টাররা। সংবাদকর্মীরা দেশের স্বার্থেই পথে-প্রান্তরে কাজ করে যাচ্ছেন। অথচ একজন মফস্বল সংবাদকর্মী অফিসিয়ালি সামান্য কিছু সম্মানী ভাতা পেয়ে থাকে, বেশির ভাগই পায় না।
 
আমরা অর্থ উপার্জন করি বিভিন্ন রিপোটিং করে। একজন মফস্বল সাংবাদিক ভাল কোন প্রতিষ্ঠানের মানসম্মত কোন রিপোর্ট করলে তারা একটি সম্মানী দিয়ে থাকেন। এভাবেই জীবন চলে। বাংলাদেশের ৬৪ জেলার গণমাধ্যমকর্মীরা আসলে কি সবাই উচ্চবিত্ত? অবশ্য না। কিছু আছে উচ্চবিত্ত। তবে বেশির ভাগই নিম্ন-মধ্যবিত্ত পরিবারের। তাদেরও তো পরিবার আছে, পেটের ক্ষুধা আছে। সরকারের কাছে আমার ব্যক্তিগত আবেদন, মফস্বল সাংবাদিকদের তালিকা করুন। তাদের দিকে একটু সুদৃষ্টি দিন।
 
ভাবতে পারেন, নিজেদের জন্য কিছু একটা চাইলাম। ভাবনাটাও স্বাভাবিক। একবার কি ভেবে দেখেছেন, আমাদের মত মফস্বল সাংবাদিক না থাকলে দেশের এ প্রান্তের খবর ওই প্রান্তে কীভাবে পেতেন। আমরা চ্যালেঞ্জ নিয়ে সংবাদ সংগ্রহ করে আপনাদের মাঝে উপস্থাপন করে থাকি।
 
আমরা অনেকে অনেক সময় বলে থাকি, মফস্বল সাংবাদিক মানে সাংঘাতিক। আসলে কি যৌক্তিক বলি? যে সমস্ত ভাবনা থেকে বলে থাকেন একটু ভেবে দেখবেন। আমরা সংবাদ সংগ্রহ করে দেই বিধায় এপারের খবর ওপার বসে জানতে পারেন।
 
করোনা ভাইরাস পরিস্থিতি সারা পৃথিবীর মত আমরাও আতঙ্কিত, কখন কি হয়ে যায়, কে চলে আর কে রয়ে যায় একমাত্র আল্লাহপাক ভাল জানেন।
 
এর পরেও মোকাবেলা করতে হবে, এরই মাঝে বেঁচে থাকতে হবে। সরকার দেশ লকডাউন করে দিয়েছেন। সর্ব সাধারণের প্রতি আহ্বান রইলো সরকারের নির্দেশনা মেনে চলুন। আইন-শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করুন।
 
লেখকঃ সাংবাদিক
 
জেইউ

oranjee