ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২০ আষাঢ় ১৪২৭

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

ঢাকা

গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা স্থগিতের অনুরোধ করে চিঠি

গ্লোবালটিভিবিডি ২:৫১ অপরাহ্ণ, জুন ০৩, ২০২০

ফাইল ছবি

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা পরীক্ষার কিটের কার্যকারিতা পরীক্ষা স্থগিতের অনুরোধ করেছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার (২ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) চিঠি দিয়ে এই অনুরোধ করে গণস্বাস্থ্য।

আজ বুধবার (৩ জুন) গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গণস্বাস্থ্য উদ্ভাবিত কিটের এই পরীক্ষা চলছে। কিটের দু'টি অংশ-অ্যান্টিবডি ও অ্যান্টিজেন্ট। এর মধ্যে অ্যান্টিজেন্টের ফলাফল আশানুরূপ আসছে না বিধায় বিএসএমএমইউকে ওই অংশ পরীক্ষা আপাতত স্থগিত রাখার জন্য চিঠি দেওয়া হয়েছে।

মো. ফরহাদ বলেন, গণস্বাস্থ্য কিটের যে কার্যকারিতা পরীক্ষা হচ্ছে, তার একটা অংশের পরীক্ষা স্থগিত রাখার জন্য অনুরোধ করা হয়েছে। অ্যান্টিবডি ও অ্যান্টিজেন্ট-এই দু'টোর মধ্যে অ্যান্টিজেন্টের ফলাফল একটু কম আসছে। এজন্য একটা অংশের কাজ স্থগতি রাখতে বলা হয়েছে। নতুন করে তা ডেভেলপের পর সেগুলো আবার দেওয়া হবে।

ফরহাদ আরো বলেন, সম্প্রতি জিআর কভিড-১৯ র‌্যাপিড অ্যান্টিজেন্ট টেস্টে নমুনা লালা যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহে অসামঞ্জস্যতা থাকায় সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই অ্যান্টিজেন্ট শনাক্তকরণের জন্য যথাযথ লালা নমুনায় থাকছে না বা অন্য বস্তুর মিশ্রণ লক্ষণীয়। সম্মিলিত মনিটরিং টিম এ সমস্যাটি চিহ্নিত করেছে। অতএব এই অ্যান্টিজেন্টের সমস্যা থেকে উত্তরণের জন্য ল্যাবে লালা সংগ্রহের পদ্ধতিগত কাজ শুরু হয়েছে যা শিগগিরই জানাতে পারব বলে আশা করছি।


এএইচ/জেইউ


আরও পড়ুন

oranjee

আরও খবর :