ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ | ১২ জ্বিলকদ ১৪৪৫

যানজট ও দুর্ঘটনা বাড়ছে

নারায়ণগঞ্জে মহাসড়ক দখল করে গড়ে উঠেছে হাট-বাজার

নারায়ণগঞ্জে মহাসড়ক দখল করে গড়ে উঠেছে  হাট-বাজার

ছবি: গ্লোবাল টিভি

মোহাম্মদ মনিরুল ইসলাম, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভূলতা ফ্লাইওভার এলাকায় ঢাকা-সিলেট মহাসড়ক দখল করে গড়ে উঠেছে হাট- বাজার। ফলে মহাসড়কে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজট। বাড়ছে মানুষের ভোগান্তি। মহাসড়কে বেড়েছে দুর্ঘটনা। 

সরেজমিনে অনুসন্ধানে দেখা যায়, ভূলতা গাউছিয়ার ফ্লাইওভার এলাকায় ঢাকা-সিলেট মহাসড়ক দখল করে মানুষ ও গাড়ি  চলাচলের রাস্তা বন্ধ করে সড়কের দুই পাশ জুড়ে গড়ে উঠেছে প্রায় এক হাজার দোকানপাট। এতে  বাড়ছে মানুষের ভোগান্তি, রাস্তায়  প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজট, সড়কে বাড়ছে  দুর্ঘটনা। 

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েক জন ব্যবসায়ী জানালেন, স্থানীয় পুলিশ এবং প্রভাবশালী মহলকে ম্যানেজ করে সড়কে দোকান বসিয়ে ব্যবসা করছেন তারা।
এসব স্থানে দোকান বসাতে গেলে দোকান প্রতি তিন থেকে দশ হাজার টাকা দিয়ে দোকানের পজিশন নিতে হয় আর দৈনিক দোকান প্রতি  এক থেকে দুইশত টাকা করে চাঁদা  দিতে হয়। এদের টাকা না দিলে  ব্যবসা করতে দেয় না তারা। 

বিভিন্ন বাস ও ট্রাকের চালকদের সাথে কথা বলে যানা যায়, মহাসড়কে দোকান বসানোর ফলে রাস্তায় প্রায়ই যানজট সৃষ্টি হয় এবং পথচারিরা দুর্ঘটনার শিকার হন। কয়েক জন স্কুল শিক্ষার্থী ও পথচারী জানান, মানুষের চলাচলের বন্ধ করে দোকান বসানোর কারনে বাধ্য হয়ে সড়কের মাঝখান দিয়ে চলাচল করলে দুর্ঘটনার শিকার হতে হয়। 

মহাসড়ক দখল করে  হাটবাজারের বিষয়ে ভূলতা পুলিশ  ফাঁড়ির ইনচার্জ মোস্তাফিজুর রহমান বলেন, বেশকিছু মামলা দিয়েছি আমরা। দোকানপাট ওঠানোর চেষ্টা চলছে।

হাইওয়ে পুলিশের  ভূলতা ক্যাম্প ইনচার্জ মো.ওমর ফারুক জানান, জনবল কম থাকায় নিয়মিত কাজ করতে পারছেন না তারা। পরিদর্শনে গেলে তারা পালিয়ে যায়। তবে টাকা তোলার বিষয়ে পুলিশের লোক জড়িত না, যদি আমাদের কোনো লোক জড়িত প্রমাণ পাওয়া যায়, তাহলে ব্যবস্থা নেয়া হবে।