ঢাকা, শুক্রবার, ২৪ মার্চ ২০২৩ | ৯ চৈত্র ১৪২৯ | ২ রমজান ১৪৪৪

চট্টগ্রাম-৮ আসনের এমপি মোসলেম উদ্দিন আর নেই

চট্টগ্রাম-৮ আসনের এমপি মোসলেম উদ্দিন আর নেই

ফাইল ছবি

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন আহমদ আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, ৪ কন্যা, একমাত্র ভাই রেখে গেছেন।

রবিবার (৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ঢাকার এভার কেয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে ক্যান্সার আক্রান্ত হয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

মোসলেম উদ্দিন আহমদ ১৯৬৯ সালে ছাত্রলীগের চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ শাখার সহ সভাপতি, পরে চট্টগ্রাম জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শহর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।  ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি ১৯৮২ সালে ছাত্রলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পরবর্তীতে যুবলীগের রাজনীতি করে দীর্ঘ দেড় দশক চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের পর টানা দুই মেয়াদে ওই ইউনিটের আমৃত্যু সভাপতির দায়িত্বে ছিলেন। 

মোসলেম উদ্দিন আহমদ ২০২০ সালের ১৩ জানুয়ারি জাসদের মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শূন্য হওয়া উপ-নির্বাচনে চট্টগ্রাম-৮ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়ে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

এএইচ