ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩ | ১৩ মাঘ ১৪২৯ | ৫ রজব ১৪৪৪

দোয়ারাবাজারে কৃষি জমির মাটি বিক্রি: এক জনকে অর্থদণ্ড

দোয়ারাবাজারে কৃষি জমির মাটি বিক্রি: এক জনকে অর্থদণ্ড

ছবি: গ্লোবাল টিভি

এনামুল কবির মুন্না, ছাতক দোয়ারাবাজার (সুনামগঞ্জ): সুনামগঞ্জের দোয়ারাবাজারে কৃষি জমির উপরিভাগের মাটি বিক্রির অভিযোগে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

দোয়ারাবাজার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়সাল আহমদ জানান, শনিবার বিকালে উপজেলা বোগলাবাজারে এ অভিযান চালানো হয়। অর্থ দণ্ডপ্রাপ্ত হলেন বোগলাবাজার ইউনিয়ন কাঠাল বাড়ি গ্রামের নুরুল ইসলামের ছেলে আলী আশরাফ।

ফয়সাল আহমদ বলেন, কৃষি জমির উপরিভাগের মাটি [টপ সয়েল] উর্বরাংশ কেটে গাড়ি ভর্তি করে বিক্রি করার খবর পায় প্রশাসন। এ সময় ঘটনাস্থলে পৌঁছুলে জড়িতরা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে জব্দ করা হয় মাটি বহনের কাজে ব্যবহৃত একটি মিনি ট্রাক। স্থানীয়দের সঙ্গে কথা বলে মাটি কাটার সাথে জড়িত লোকজনকে শনাক্ত করা হয়। পরে মাটি কাটার সাথে সম্পৃক্তরা ঘটনাস্থলে উপস্থিত হলে সংশ্লিষ্ট আইনে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। 

ফয়সাল আহমদ আরো বলেন, কৃষি জমি খনন করে মাটি বিক্রি করায় ২০১০ সালে প্রণীত ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ১৫ ধারা’ মতে আইনের লংঘন হয়েছে। আইনে 'কৃষি জমির উপরের স্তর অর্থাৎ উর্বরাংশ অনুমতি ব্যতিরেকে খনন ও বিক্রয় নিষিদ্ধ রয়েছে। 

এএইচ