ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ | ১৭ রমজান ১৪৪৫

সর্বকালের সেরা ২০০ শিল্পীর তালিকায় লতা

সর্বকালের সেরা ২০০ শিল্পীর তালিকায় লতা

ফাইল ছবি

মার্কিন ম্যাগাজিন ‘রোলিং স্টোন’-এর সর্বকালের সেরা ২০০ গায়কের তালিকায় জায়গা করে নিয়েছেনে উপমহাদেশের প্রখ্যাত শিল্পী লতা মঙ্গেশকর। তালিকার ৮৪ তম স্থানে রয়েছেন এই সুর সম্রাজ্ঞী৷ তালিকায় রয়েছেন প্রয়াত পাকিস্তানি গায়ক নুসরাত ফতেহ আলী খানও। দক্ষিণ কোরিয়ার গায়ক-গীতিকার লি জি-উন (আইইউ) ও বিটিএস-এর সর্বকনিষ্ঠ গায়ক জাংকুকও তালিকায় রয়েছেন।

তালিকায় সেরা ২০ জন শিল্পী হলেন- ১. আরেথা ফ্র্যাঙ্কলিন ২. হুইটনি হিউস্টন ৩. স্যাম কুক ৪. বিলি হলিডে ৫. মারিয়া কেরি ৬. রে চার্লস ৭. স্টিভি ওয়ান্ডার ৮. বেয়ন্স ৯. ওটিস রেডিং ১০. আল গ্রিন ১১. লিটল রিচার্ড ১২. জন লেনন ১৩. প্যাটসি ক্লাইন ১৪. ফ্রেডি মার্কারি ১৫. বব ডিলান ১৬. প্রিন্স ১৭. এলভিস প্রিসলি ১৮. সেলিয়া ক্রুজ ১৯. ফ্রাঙ্ক সিনাত্রা এবং ২০. মারভিন গেই।

তালিকায় থাকা অন্যান্য বিখ্যাত গায়কদের মধ্যে রয়েছেন- অ্যাডেল, পল ম্যাককার্টনি, ডেভিড বোভি, লুই আর্মস্ট্রং, আরিয়ানা গ্র্যান্ডে, লেডি গাগা, রিহানা, অ্যামি ওয়াইনহাউস, মাইকেল জ্যাকসন, নুসরাত ফাতেহ আলী খান, বব মার্লে, এলটন জন, টেলর সুইফট, ওজি অসবোর্ন, নিল ইয়াং, আইইউ, বোনো, ক্রিস্টিনা আগুইলেরা, বারব্রা স্ট্রিস্যান্ড, জাংকুক এবং বিলি ইলিশ প্রমুখ সঙ্গীতশিল্পী।  

লতা মঙ্গেশকর ২০২২ সালের ফেব্রুয়ারিতে ৯২ বছর বয়সে মারা যান। তিনি ৩৬টিরও বেশি ভাষায় গান রেকর্ড করেছেন। তিনি মীনা কুমারী, জয়া বচ্চন, রাখী, শর্মিলা ঠাকুর, শ্রীদেবী, কাজল এবং মাধুরী দীক্ষিতের মতো কয়েক প্রজন্মের অভিনেত্রীদের জন্য কণ্ঠ দিয়েছেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

এএইচ