ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩ | ১৩ মাঘ ১৪২৯ | ৫ রজব ১৪৪৪

আজ আর্জেন্টিনা-মেক্সিকোর বাঁচা-মরার লড়াই

আজ আর্জেন্টিনা-মেক্সিকোর বাঁচা-মরার লড়াই

ছবি: সংগৃহীত

কাতার ফুটবল বিশ্বকাপে প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে ব্যাকফুটে চলে যাওয়া আর্জেন্টিনা মাঠে ফিরছে আজ বুধবার। লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মেক্সিকোর মুখোমুখি হবেন লিওনেল মেসিরা। এ ম্যাচটি জিতলে কিংবা ড্র করলে শেষ ষোলোর আশা বেঁচে থাকবে, হারলে বিদায়। 

অন্যদিকে, ডেনমার্ককে হারিয়ে আজই ‘ডি’ গ্রুপ থেকে নকআউটের টিকিট নিশ্চিত করতে মাঠে নামছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

গত মঙ্গলবার লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের কাছে ১-২ গোলে হারের পর উপহাসের পাত্রে পরিণত হয়েছে টুর্নামেন্ট ফেভারিট আর্জেন্টিনা দল এবং সেই হারের পর তারা অপ্রত্যাশিতভাবেই বিপদের মুখে পড়েছে। আর্জেন্টিনাকে ঘুরে দাঁড়িয়ে আজ মেক্সিকো ম্যাচে জিততেই হবে, অন্য কোনো ফল আগেভাগেই তাদের বিদায় নিশ্চিত করে ফেলতে পারে।

তবে আর্জেন্টিনার বিপদের কারণ হলেও হতে পারেন একজন আর্জেন্টিনীয়। তিনি জেরার্ডো মার্টিনো। আর্জেন্টিনার সাবেক কোচ মার্টিনো বর্তমানে মেক্সিকো দলের কোচ। ২০১৪-১৬ সময়ে মেসিদের কোচ ছিলেন এবং কোপার ব্যাক-টু-ব্যাক ফাইনালে হারের পর সরে দাঁড়ান।

এখন মেক্সিকোর কোচ হিসেবে বিশ্বকাপের শেষ আটে ওঠার স্বপ্ন দেখছেন এবং সেটি করতে পারলে তা হবে নিজ দেশ আর্জেন্টিনার হারের বিনিময়ে। যদিও গত সাতটি আসরেই নকআউট পর্বের প্রথম ম্যাচেই হেরেছে মেক্সিকো। এর মধ্যে ২০০৬ ও ২০১০ সালে হেরেছে আর্জেন্টিনার কাছে। এবার দুই দলের দেখা গ্রুপ পর্বে। এমন একটি সময়ে ম্যাচটি আর্জেন্টিনার জন্য জীবনবাজির, টিকে থাকতে হলে জিততে হবে  মেক্সিকোকেও।

পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর আজ আর্জেন্টিনার সামনে মেক্সিকো। 

এএইচ