ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩ | ১৩ মাঘ ১৪২৯ | ৫ রজব ১৪৪৪

বরগুনায় বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উদযাপন

বরগুনায় বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তি উদযাপন

ছবি: গ্লোবাল টিভি

হিমাদ্রি শেখর কেশব, বরগুনা : বরগুনায় বাংলাদেশ গ্রাম থিয়েটারে ৪০ বছর উদযাপন উপলক্ষে সাংস্কৃতিক অভিযাত্রা ঐতিহ্যবাহী বাংলা নাট্যের নৌযাত্রা অনুষ্ঠিত হয়।  জেলা শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ গ্রাম থিয়েটার বরিশাল বিভাগের সহযোগিতায় আয়োজিত এ অভিনব সাংস্কৃতিক উদ্যোগের অংশ হিসেবে অনুষ্ঠিত হয় নৌযাত্রা।  

শনিবার বরগুনার খাকদন নদীস্থ লঞ্চ টার্মিনাল থেকে এ নৌ যাত্রাটি শুরু হয়ে শেষ হয় বিষখালী নদীর মোহনা হয়ে বড়ইতলা ফেরিঘাটে।  শত শত মানুষের উপস্থিতিতে পরিবেশিত হয় প্রায় হারিয়ে যাওয়া নীলনৃত্য, হয়লা, পালাগান,  রামায়ণ, নৈল্যা, এজিদ বধ ও জয়নাল উদ্ধার,  বেদের মেয়ে জোছনা পুথিপাঠ, জারিগান ও বাউল গান। বরইতলা ফেরিঘাটের একটি ভাসমান ফেরিতে এই বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।  তিনি তাঁর বক্তব্যে বলেন, গ্রাম থিয়েটারের ৪০ বছর উদযাপনের মূল লক্ষ্যই হল হারিয়ে  যাওয়া গ্রাম্য এই সংস্কৃতিকে ফিরিয়ে এনে বাঙালি জাতির সামনে তুলে ধরা। আমাদের আরেকটি বিষয় মনে রাখতে হবে, নদীকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। নদী বাঁচলে পরিবেশ বাঁচবে নদী বাঁচবে আমরা বাঁচবো।

এএইচ