ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯ | ৯ রজব ১৪৪৪

ভারতে সাজা ভোগ শেষে দেশে ফিরল দুই নারীসহ ২৪ বাংলাদেশি

ভারতে সাজা ভোগ শেষে দেশে ফিরল দুই নারীসহ ২৪ বাংলাদেশি

ছবি: গ্লোবাল টিভি

মো. রাসেল ইসলাম, বেনাপোল (যশোর): ভারতে পাচার হওয়া বাংলাদেশি দুই নারীসহ ২৪ তরুণ-তরুণী বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন।

ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে মঙ্গলবার (২২ নভেম্বর) তাদের হস্তান্তর করেন। ফেরত আসাদের মধ্যে ১০ জন তরুণ, ১২ জন তরুণী ও দুই জন নারী  রয়েছেন। এদের বাড়ি কক্সবাজার, গোপালগজ্ঞ, সাতক্ষীরা, যশোর, খুলনা, রাজশাহী জেলার বিভিন্ন এলাকায়।

ফেরত আসা নারী সুমি জানান, সংসারে অভাব অনটনের কারণে আয় রোজগারের আসায় দালালের মাধ্যমে সীমান্তের অবৈধপথে ভারতের কলকাতা শহরে যান। পরে সেখানে কাজ করার সময় সেদেশে অবৈধভাবে বসবাস করার অপরাধে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়। সেখান থেকে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে সংস্থার নিজস্ব শেল্টার হোমে রাখেন। দুই বছর পর আজ মঙ্গলবার দেশে ফিরলাম। ফেরত আসারা কলকাতার বিভিন্ন শেল্টার হোমের হেফাজতে ছিল। এদের মধ্যে সুমি (২৬) এবং হামিদা বেগম (২০) বাদে সকলেই ১৮ বছরের নীচে। 

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ভারত সরকারের দেয়া বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশিদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার তাদের গ্রহন করে পরিবারের কাছে হস্তান্তর করবেন বলে জানা গেছে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এএইচ