ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ | ১৫ মাঘ ১৪২৯ | ৭ রজব ১৪৪৪

নওগাঁয় ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নওগাঁয় ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

ছবি: গ্লোবাল টিভি

কাজী কামাল হোসেন, নওগাঁ: দেশের ধান উৎপাদনে উল্লেখযোগ্য জেলাসমূহের সাথে থেকে নওগাঁ জেলায় আভ্যন্তরীণ আমন ধান ও চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আজ ঢাকা থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

চলতি আমন মওসুমে ১১ হাজার ৪শ ৫৪ মের্ট্রিক টন ধান এবং ২২ হাজার ১শ ৩৬ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।  এ বছর সরকার প্রতি কেজি চাল ৪২ টাকা এবং প্রতি কেজি ধান ২৮ টাকা দরে ক্রয় করা হবে। জেলার খাদ্য বিভাগ সূত্রে জানানো হয়েছে ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে ধান আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এবং সিদ্ধ চাল আগামী ২৬ নভেম্বর পর্যন্ত ক্রয় করা হবে।

উপজেলা ভিত্তিক যথাক্রমে ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ধান ৫৮৬ মেট্রিক টন ও চাল ৯৩৭৪ মেট্রিক টন, রানীনগরে ধান ১১৪৩ ও চাল ৮৫৩, বদলগাছিতে ধান ৮৩৭ ও চাল ১৫৮, মহাদেবপুরে ধান ১৬৮৬ ও চাল ৯৪৯৮, পত্নীতলায় ধান ১৪৮৩ ও চাল ৮০৪, ধামইরহাটে ধান ১১৯৪ ও চাল ২৪৪, পোরশায় ধান ৮৮১ ও চাল ৪৭৯, মান্দায় ধান ৯১৯ ও চাল ১৫২ মেট্রিক টন এবং সাপাহারে কেবলমাত্র ধান ৫৭২ মেট্রিক টন ও আত্রাইয়ে ধান ৪০৮ মেট্রিক টন ও নিয়ামতপুর উপজেলায় ধান ১৭৪৫ ও চাল ২৫৯ মেট্রিক টন।

জেলার সদর, মহাদেবপুর, নিয়ামতপুর, রানীনগর ও পোরশাসহ ৫টি উপজেলায় কৃষকের অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহ করা হবে। অন্য উপজেলা সমূহে উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি কর্তৃক নির্বাচিত কৃষক তালিকা অনুযায়ী ধান সংগ্রহ করা হবে। অপরদিকে নওগাঁ সদর, মহাদেবপুর ও নিয়ামতপুর উপজেলায় " ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনা" এর মাধ্যমে মিলারদের নিকট থেকে চাল সংগ্রহ করা হবে।

এএইচ