ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ | ১৫ মাঘ ১৪২৯ | ৭ রজব ১৪৪৪

সাড়ে তিন মাসে ২০ লাখ মুসলিম ওমরাহ পালন করেছেন

সাড়ে তিন মাসে ২০ লাখ মুসলিম ওমরাহ পালন করেছেন

ফাইল ছবি

হজের পর গত সাড়ে তিন মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ লাখ মুসল্লি ওমরাহ পালন করেছেন। গত ৩০ জুলাই (১ মহররম) থেকে আকাশ, স্থল ও সমুদ্র পথে সৌদি পৌঁছেছেন ১৯ লাখ ৬৪ হাজার ৯৬৪ জন ওমরাহযাত্রী।  

এবারও সব দেশের মধ্যে ইন্দোনেশিয়া থেকে সর্বোচ্চ সংখ্যক যাত্রী ওমরাহ পালনে সৌদি গিয়েছেন। এবারের হজ মৌসুমে দেশটি থেকে পাঁচ লাখ ৫১ হাজার ৪১০ জন ওমরাহ পালনে সৌদি গিয়েছেন।

পাকিস্তান থেকে তিন লাখ ৭০ হাজার ৮৩ জন, ভারত থেকে দুই লাখ ৩০ হাজার ৭৯৪ জন, ইরাক থেকে এক লাখ ৫০ হাজার ১০৯ জন এবং মিসর থেকে এক লাখ ১৬ হাজার ৫৭ জন গিয়েছেন। সবচেয়ে কম সংখ্যক ওমরাযাত্রী এসেছেন বাংলাদেশ থেকে। দেশটি থেকে ১১ হাজার ৯৮৪ জন গিয়েছেন।  

আগামী ২৯ জিলকদ অর্থাৎ হজের আগ পর্যন্ত ওমরাহযাত্রী ও দর্শনার্থীদের পরিষেবা দিতে সৌদি ভিত্তিক ৪৭০টি কম্পানি ও প্রতিষ্ঠানকে লাইসেন্স দেওয়া হয়েছে। ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে। 

এদিকে ২০ মিলিয়নের বেশি ওমরাহযাত্রী ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে সার্বক্ষণিক সেবা গ্রহণ করে। এর মাধ্যমে পবিত্র মসজিদুল হারামে ওমরাহ পালন ও নামাজ আদায়, মসজিদে নববিতে রওজা শরিফে নামাজ পড়ার অনুমোদনসহ বিভিন্ন সেবা গ্রহণ করা হয়। সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নে হজ ও ওমরাহযাত্রীদের সেবার মান বৃদ্ধি ও যাত্রা সহজ করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের উদ্যোগে প্রয়োজনীয় পরিষেবা চালু করা হয়।  

সূত্র : সৌদি গেজেট।

এএইচ