ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯ | ৯ রজব ১৪৪৪

ফুটবল বিশ্বকাপ: নীলফামারীর দর্জিপাড়ায় ব্যাপক ব্যস্ততা

ফুটবল বিশ্বকাপ: নীলফামারীর দর্জিপাড়ায় ব্যাপক ব্যস্ততা

ছবি: সংগৃহীত

সোহেল রানা, নীলফামারী: দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে দর্জির দোকান ও দর্জি  বাড়িগুলোতে ব্যস্ত সময় পার করছেন পোশাক তৈরীর কারিগরেরা। কাপড়ের তৈরি বিভিন্ন দেশের পতাকা, ফেস্টুন শোভা পাচ্ছে দোকানগুলোতে। ফুটবল প্রেমীরা নিজের পছন্দ মতন সাইজে বিভিন্ন দেশের পতাকা বানিয়ে নিচ্ছে।

দর্জি দোকানে ঝুলিয়ে রাখা আছে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ফান্স, জাপান, ইংল্যান্ড, পূর্তগালসহ নানান দেশের জাতীয় পতাকা। মূলত ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে দর্জি হামিদ ইসলাম এইসব পতাকা তৈরি করছেন। ফুটবল বিশ্বকাপের উন্মাদনার হাওয়া বইছে নীলফামারীতে। 

সৈয়দপুর শহরের মক্কা হোটেলের সামনে ছোট একটি দর্জি দোকানে কাজ করছেন দর্জি হামিদ ইসলাম। তিনি বলেন, আমার মত প্রায় ২৫ থেকে ৩০ জন ব্যবসায়ী এ পতাকা তৈরীর কাজ করছে। আমরা ৬০ টাকা থেকে শুরু করে ৫ শত টাকা পর্যন্ত পতাকা গুলো বিক্রি করছি। এর বাইরেও অনেকে নিজস্ব সাইজ অনুযায়ী বড় বড় পতাকা তৈরি করে নিচ্ছে, যেগুলোর দাম দুই থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত। আর্জেন্টিনা-ব্রাজিলের সমর্থকদের সংখ্যাটা একটু বেশি।

ফুটবল বিশ্বকাপকে ঘিরে বাড়তি আয়ের আশায় তিনি ফুটবল দলগুলোর পতাকা বানিয়ে বিভিন্ন সমর্থকদের কাছে বিক্রি করছেন। পাপ্পু,, রাজু,কামালসহ বেশ কয়েকজন দর্জিও পতাকা বানিয়ে বিক্রি করছেন।

দর্জি পাপ্পু জানান, শুধু এই শহরেই নয়, আমাদের লোকেরা তৈরি পতাকাগুলো নীলফামারী, ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জসহ রংপুর জেলার তারাগঞ্জ, পাগলাপীর, দিনাজপুর জেলার পার্বতীপুর, চিনির বন্দর, ভুষির বন্দর, বদরগঞ্জসহ বিভিন্ন উপজেলা ঘুরে ফেরি করে এসব পতাকা ও জার্সি বিক্রি করছেন।

এএইচ