ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ | ২৬ মাঘ ১৪২৯ | ১৮ রজব ১৪৪৪

বাগেরহাটের দুবলার চরে রাস উৎসব শুরু

বাগেরহাটের দুবলার চরে রাস উৎসব শুরু

ছবি: গ্লোবাল টিভি

সোহেল রানা বাবু, বাগেরহাট: দুবলার চরে শুরু হয়েছে ৩ দিন ব্যাপী রাশ উৎসব। আগামী ৮ নভেম্বর পুন্যস্নানের মধ্য দিয়ে সনাতন ধর্মাম্বলবীদের এই উৎসব সমাপ্ত হবে। 

ঐতিহ্যবাহী এই রাস উৎসব বিগত সময়ে বিশাল মেলা আয়োজনের মধ্য দিয়ে জাকজমকপূর্ণভাবে পালিত হলেও বিগত  দুই বছর করোনা এবং এবছরও করোনা ও ডেঙ্গু পরিস্হিতি এবং সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখে শুধু পূজা এবং পুন্যস্নানের অনুমতি দিয়েছে প্রশাসন। সুন্দরবনের পাস পারমিট নিয়ে শুধু সনাতন ধর্মাবলম্বীরাই এই রাস উৎসবে যেতে পারবেন। 

এর আগে বাগেরহাট জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমানের সভাপতিত্বে জেলা প্রশাসন, রাসমেলা উদযাপন কমিটি ও আইনশৃংখলা বাহিনির প্রতিনিধিদের নিয়ে এক প্রস্তুতি সভা বাগেরহাট জেলা প্রশাসনের সন্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

আজ ভোর রাত থেকেই সুন্দরবন বিভাগের পাস পারমিট নিয়ে শত শত নৌকা ও ট্রলারে পুন্যার্থীরা দুবলার উদ্যেশ্যে রওনা করা শুরু করেছে। সুন্দরবনের ৫ টি  রুট দিয়ে পূণ্যার্থীরা এখানে যেতে পারবেন বলে জানিয়েছে বন বিভাগ। কোনো ধরনের আগ্নেয়াস্ত্র ,হরিন ধরা ফাঁদ বহন, উচ্চশব্দের সাউন্ড সিস্টেম ব্যাবহারে বিধিনিষেধ দিয়েছে বনবিভাগ। 

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, সার্বিক নিরাপত্তা ও বনের সার্বিক নিরাপত্তায় তাদের স্মার্ট টিম ইতোমধ্যে টহলে আছে।এছাড়া নৌবাহিনী, কোস্টগার্ড, র‌্যাবসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা টহলে থাকবে। কোস্টগার্ড মোংলার লেঃ কমান্ডার এম আশিক আহমেদ সিদ্দিক (জি) বিএন জানান, তাদের টহল সার্বিক নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

এএইচ