ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ | ১৫ মাঘ ১৪২৯ | ৭ রজব ১৪৪৪

চালের দাম বাড়ছেই হিলি বন্দরে

চালের দাম বাড়ছেই হিলি বন্দরে

ছবি: গ্লোবাল টিভি

মো: লুৎফর রহমান, হিলি (দিনাজপুর): দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সেদ্ধ ও আতপ চাল আমদানি হলেও বাজারে কমছে না চালের দাম। চালের দাম কেজিতে বেড়েছে ৪ থেকে ৫ টাকা। আমদানিকারকরা জানান, ডলার সঙ্কটের কারণে আমদানিকারকেরা চাল আমদানি কম করছেন । তাই বাজারে কমছে না চালের দাম।
 
আজ বৃহস্পতিবার দুপুরে আমদানিকারকদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। 

হিলি বন্দরের আমদানিকারক অভিষেক এন্টার প্রাইজের মালিক অভিষেক আগারওয়ালা জানান, ব্যাংকগুলো এলসি সীমিত করায় চাল আমদানি কমিয়ে দিয়েছেনে আমদানিকারকরা। বুধবার স্বর্ণা- ৫ জাতের সেদ্ধ চাল ৪৮ থেকে ৪৯ থেকে বিক্রি করেছি। আর বৃহস্পতিবার বিক্রি করছি ৫০ থেকে ৫২ টাকা কেজি দরে। সঙ্গে বেড়েছে পরিবহন খরচও । আর এর প্রভাব পড়ছে চালের বাজারে। 

মেসার্স জয়নাল আবেদীনের প্রতিনিধি গোলাম রব্বানী জানান, তারা সেদ্ধ চালের পাশাপাশি আতপ চালও আমদানি করেন। তবে চাল আমদানি কিছুটা কমে গেছে।

আতপ চাল মুলত চলে চট্রগ্রাম ও সিলেট অঞ্চলে। সেই আতপ চালের দামও বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকা । গতকাল বুধবার প্রতিকেজি আতপ চাল ৩৮ থেকে ৩৯ টাকা দরে বিক্রি হয়েছে। আর আজ বৃহস্পতিবার  বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪১ টাকা কেজি দরে। 

হিলি বাজারের খুচরা চাল বিক্রেতা মামুন হোসেন বলেন , হিলি বন্দর দিয়ে চাল কম আমদানি হচ্ছে। তাই প্রতিটি চালের দাম কেজিতে ৪ থেকে ৫ টাকা বেড়েছে। আমরা বন্দর থেকে চাল কিনে ১ থেকে ২ টাকা লাভ রেখে বিক্রি করে থাকি। 

হিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক ও আমদানিকারক রবিউল ইসলামের জানান , ভারত থেকে চাল আমদানি কমে যাওয়ায় চালের দামের কিছুটা বেড়েছে। বুধবার স্বম্পা কাটারি চাল প্রতিকেজি ৬৪ টাকা দরে বিক্রি হলেও আজ বৃহস্পতিবার বিক্রি হচ্ছে ৬৭ টাকা কেজি দরে। 

হিলি কাস্টমস সুত্রে জানা যায়, বুধবার  হিলি বন্দর দিয়ে ৭ টি ভারতীয় ট্রাকে ৩১৭ মেট্রিক টন আতপ চাল ও ৬ টি ভারতীয় ট্রাকে ২৯০ মেট্রিক টন সেদ্ধ চাল আমদানি হয়েছে। 

এএইচ