ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩ | ১৩ মাঘ ১৪২৯ | ৫ রজব ১৪৪৪

হ্যাক করা একাউন্ট পুনরুদ্ধারে কাজ করছে নোয়াখালী সাইবার ওয়ারিয়র্স

হ্যাক করা একাউন্ট পুনরুদ্ধারে কাজ করছে নোয়াখালী সাইবার ওয়ারিয়র্স

ছবি: গ্লোবাল টিভি

আবু রায়হান সরকার, নোয়াখালী : তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধির পাশাপাশি সারা বিশ্বে ও বাংলাদেশেও জ্যামিতিক হারে বেড়েছে সাইবার হামলা। ইথিক্যাল হ্যাকিং, ম্যালওয়ার অ্যাটাক থেকে বাঁচার অন্যতম উপায় সাইবার সিকিউরিটি ও গোপনীয়তা বজায় রাখা। দেশে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক, ইউটিউব, লাইকি, টিকটক, বিগো লাইভের মতো ব্যক্তিগত একাউন্টগুলো হ্যাকিংয়ের শিকার হচ্ছে প্রতিনিয়ত। 

নোয়াখালীতেও সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট ও এথিক্যাল হ্যাকিংয়ের ঘটনাও দিন দিন বাড়ছে। হ্যাকারদের কাছ থেকে হারানো একাউন্ট পুনরুদ্ধারে গত বছর থেকে কাজ করছে নোয়াখালী সাইবার ওয়ারিয়র্স নামে একটি বিজ্ঞান ভিত্তিক সংগঠন।

ইতিমধ্যে নোয়াখালীতে এ সংগঠনটি হ্যাকিংয়ের শিকার একাউন্ট পুনরুদ্ধারে সাড়া ফেলেছে। ৬০ সদস্য বিশিষ্ট এ সংগঠন ৩ শতাধিক একাউন্ট উদ্ধার করেছে হ্যাকারদের কাছ থেকে। এমনটাই জানালেন নোয়াখালী সাইবার ওয়ারিয়র্স প্রতিষ্ঠাতা ও সভাপতি সাইদুর রহমান রায়হান।

সাইবার ওয়ারিয়র্সের আয়োজনে রবিবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় নোয়াখালী পৌরসভা মিলনায়তনে এক  অনুষ্ঠানে সাইবার ওয়ারিয়র্স উপদেষ্টা মুনিম ফয়সালের সভাপতিত্বে সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সাইদুর রহমান রায়হান শুভেচ্ছা বক্তব্য দেন। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আকরামুল হাসান, ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনে সংগঠনটির প্রধান নির্বাহী অমিয় প্রাপন চক্রবর্তী অর্ক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আফসানা মৌসুমি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. সাইফুল ইসলাম, রত্নাদ্বীপ কুরী প্রমুখ। 

এ সময় বক্তারা বলেন, ইন্টারনেটের ব্যবহার দিন দিন যতই বাড়ছে, সাইবার সিকিউরিটির গুরুত্ব বাড়ছে ততই। বিজ্ঞান ভিত্তিক সাইবার ওয়ারিয়র্স নোয়াখালীতে এ সংগঠন সাইবার সেফটি, সাইবার আক্রমণ,ইথিক্যাল হ্যাকিং, ডাটা চুরি, নেটওয়ার্ক হ্যাকিং, ওয়েবসাইট হ্যাকিং, ফোন হ্যাকিং ও হ্যাকারদের কাছ থেকে চুরি হওয়া তথ্য ও যে কোনো একাউন্ট ফ্রী সেবায় উদ্ধারে কাজ করে আসছে, যা সত্যিই প্রশংসনীয়। 

পরে বিভিন্ন ক্যাটাগরিতে সাইবার যোদ্ধাদের সম্মাননা প্রদান করেন অতিথিরা।
 
এএইচ