ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ | ১৫ মাঘ ১৪২৯ | ৭ রজব ১৪৪৪

নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে ৩০ সংগঠনের সেমিনার

নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে ৩০ সংগঠনের সেমিনার

ছবিঃ: গ্লোবাল টিভি

নিজস্ব প্রতিবেদক: ‘সুবিধাবঞ্চিত নারী শিশুদের নিয়ে সরকার সাধারণ মানুষের করণীয়’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেন ৩০ টি সামাজিক সংগঠনসহ সাংবাদিক এবং বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দরা।

বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান আলোচক ছিলেন বাসসের  সাবেক ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভুঁইয়া।

প্রধান অতিথি ছিলেন মানবাধিকার কমিশনের সাবেক  চেয়ারম্যান ড. মিজানুর রহমান। বিশেষ বক্তা ছিলেন গ্লোবাল টেলিভিশনের অ্যসাইনমেন্ট এডিটর ও ক্রাইম চীফ আনিসুর রহমান সাব্বির। 

সেমিনারে প্রবন্ধ পাঠ করেন বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের মহাসচিব মোহাম্মাদ আলী। তিনি তার প্রবন্ধে প্রস্তাব আকারে বলেন,

১. সকল প্রকার শিশু নির্যাতন বন্ধ, অবহেলা, শোষণ ও পাচার বন্ধে “শিশু ইউনিট পুলিশ” নামে শাখা চালু করতে হবে।
২. প্রত্যেকটি জেলা, মহানগর ও উপজেলা পর্যায়ে শিশু অধিকার কল্যাণ তহবিল গঠন করে প্রান্তিক পর্যায়ে সকল সুবিধা বঞ্চিত শিশুর ডাটাবেজ তৈরি করতে হবে।
৩. সুবিধা বঞ্চিত শিশুর জন্য সুষম খাবার,স্বাস্থ্য, পোশাক, নিরাপদ বাসস্থান, বিনোদন ও আধুনিক শিক্ষার ব্যবস্থা করতে হবে।
৪. ১২-১৬ বয়সী সুবিধা বঞ্চিত শিশুদের জন্য প্রযুক্তিগত সহায়তা প্রদান করে কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা করা এবং বয়স অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।
৫. টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সকল শিশুর সামাজিক নিরাপত্তা প্রদান, সুবিধা বঞ্চিত শিশুদের জন্য সরকারি বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবার জন্য আলাদা ইউনিট চালু করতে হবে।
৬. বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সহযোগিতায় সুবিধাবঞ্চিত শিশুর তালিকা প্রণয়ন করে প্রত্যেকটি উপজেলায় পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে।
৭. শিশুর আইনি সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রত্যেকটি কোর্টে একজন বিজ্ঞ উকিলকে সরকারিভাবে আইনি পরামর্শের জন্য নিয়োগ দিতে হবে।

আরো বক্ত্য দেন বাংলাদেশ গণমাধ্যমকর্মী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আল-আমিন এম তাওহীদ। 

বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান এম জাফরুল্লাহর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার, প্রত্যাশার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, অর্থনৈতিক বিশ্লেষক ও মেজবাউদ্দীন মোঃ জীবন চৌধুরী, সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের পরিচালক অধ্যক্ষ নাদিয়া নূর তনু, মেডিসিন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাক্তার সাকিরা নোভা, বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের সিনিয়র ভাইসচেয়ারম্যান এম আজিজ, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মিতি সানজানা, জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মনজুর হোসেন ঈসা, মানবাধিকার প্রতিষ্ঠা বাস্তবায়ন সংস্থার মহাসচিব মোঃ নুরুল কবির, বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আরফান চৌধুরী আপেল, বঞ্চিত নারী ও শিশু ফাউন্ডেশন ঢাকা জেলা সভাপতি শেখ শহিদুল ইসলাম, সহসভাপতি আসাদ আলী রাজু, প্রচার সম্পাদক মোঃ ফরিদ গাজী, লতিফ আহমেদ,জেসিফা গ্রুপের পরিচালক ফাতেমা মিরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ড. নাঈমা হক।

এএইচ