ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ | ২৬ মাঘ ১৪২৯ | ১৮ রজব ১৪৪৪

এভারেস্ট জয়ী মার্কিন পর্বতারোহী হিলারির লাশ উদ্ধার

এভারেস্ট জয়ী মার্কিন পর্বতারোহী হিলারির লাশ উদ্ধার

ছবিঃ: সংগৃহীত

২৪ ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট এবং পাশের চতুর্থ সর্বোচ্চ পবর্তশৃঙ্গ লোৎসে জয় করা হিলারি নেলসনের (৪৯) মরদেহ উদ্ধার করেছে নেপালের অনুসন্ধানী দল। বিশ্বের সর্বোচ্চ ১৪টি পর্বতের মধ্যে আটটির অবস্থানই ‘হিমালয়কন্যা’ নেপালে।  

বুধবার হিমালয়ের মানাসলু পর্বতের দক্ষিণ পাশে আট হাজার ১৬৩ মিটার উচ্চতায় এ মার্কিন পর্বতারোহীর লাশ পাওয়া যায়।  উদ্ধারের পর মরদেহ বেস ক্যাম্পে নেয়া হয়। সেখানে সব আইনি প্রক্রিয়া শেষ করে লাশ বিমানে কাঠমাণ্ডুতে নিয়ে যাওয়ার কথা রয়েছে।

এক প্রত্যক্ষদর্শী জানান, নেলসন পর্বতের চূড়ায় পৌঁছার মাত্র ১৫ মিনিট পরই বেস ক্যাম্পে ফেরার সময় স্কি ব্লেড পিছলে গভীর খাদে পড়ে যান।  

এর আগে, গত সোমবার হিলারি নেলসন তাঁর সঙ্গী জিম মরিসনকে নিয়ে বিশ্বের অষ্টম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করে ক্যাম্পে ফেরার পথে নিখোঁজ হন। 

নেপালের পর্যটন বিভাগ জানায়, নেলসনের নিখোঁজ হওয়ার দিনই লোৎসে পর্বতে তুষারধসে এক নেপালি পর্বতারোহী নিহত হন এবং ১২ জনের বেশি আহত হন। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়।  

হিলারি নেলসন প্রায় দুই দশক ধরে পর্বতারোহণ করে আসছেন। তিনি ২০১২ সালে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট ও এর লাগোয়া লোৎসে পর্বত জয় করে বিশ্বে প্রথম নারী পর্বতারোহী হিসেবে এত কম সময়ে এ কৃতিত্বের রের্কড করেন। ২০১৮ সালে নেলসন ও তাঁর সঙ্গী জিম মরিসন বিশ্বের চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ নেপালের মাউন্ট লোৎসে জয় করা প্রথম জুটি হয়েছিলেন।

সূত্র : বিবিসি।

এএইচ