ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ | ২৬ মাঘ ১৪২৯ | ১৮ রজব ১৪৪৪

অসুখী দেশের তালিকায় বাংলাদেশ সপ্তম স্থানে

অসুখী দেশের তালিকায় বাংলাদেশ সপ্তম স্থানে

ছবিঃ সংগৃহীত

বিশ্বে অসুখী দেশের মধ্যে বাংলাদেশ সপ্তম স্থানে অবস্থান করছে। আর প্রথম স্থানে রয়েছে আফগানিস্তান। নতুন এক বৈশ্বিক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। জাতিসংঘের সৌজন্যে ‘বৈশ্বিক আবেগ প্রতিবেদন-২০২২’  শিরোনামের এই সমীক্ষার ফল গত শুক্রবার প্রকাশ করা হয়। 

তথ্যে বলা হয়েছে, রাগ-ক্ষোভ-ক্রোধ, মানসিক চাপ ও বিষণ্নতা-বিমর্ষতার দিক বিবেচনায় বিশ্বে সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দেশের তালিকায় আফগানিস্তানের স্কোর ৫৯। আর সপ্তম স্থানে থাকা বাংলাদেশের স্কোর ৪৫। তারপরই রয়েছে লেবানন, জিম্বাবুয়ের নাম। 

বিশ্বের ১২২টি দেশের ১ লাখ ২৭ হাজার প্রাপ্তবয়স্ক মানুষ এই সমীক্ষায় অংশগ্রহণ করেন। এর ফল বলছে, ২০২০ সালের চেয়ে ২০২১ সাল অনেক  বেশি স্ট্রেসের ভিতর দিয়ে কাটিয়েছে বিশ্বের মানুষ। গত ২৭ ফেব্রুয়ারি   থেকে ৩০ মার্চ পর্যন্ত বাংলাদেশেও সমীক্ষাটি পরিচালিত হয়। এতে মোট ১ হাজার নাগরিক অংশ নেন। 

প্রকাশিত রিপোর্টে বলা হয়, সব থেকে সুখী দেশ হলো ফিনল্যান্ড। সাধারণত ১৫০টি দেশের মধ্যে অবস্থান নির্ণয় করা হয় এ তালিকায়। মূলত ভালো থাকার ব্যাপারে ব্যক্তিগত অনুভূতি, জিডিপি লেভেল, জীবনের প্রসারতাসহ বিভিন্ন ক্ষেত্রের ওপর নির্ভর করে এই সুখের মাপকাঠি ঠিক করা হয়। তবে এবার দেখা যাচ্ছে ২০২১ সালে যারা ১-১০ এর মধ্যে ছিল তারাই রয়েছে। শুধু অস্ট্রিয়া এই প্রথম ১০ থেকে বেরিয়ে গেছে।

এএইচ