ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯ | ৪ জ্বিলহজ্জ ১৪৪৩

হজের নিবন্ধন শুরু: চলবে বুধবার পর্যন্ত

হজের নিবন্ধন শুরু: চলবে বুধবার পর্যন্ত

ফাইল ছবি

দেশে সোমবার (১৭ মে) থেকে হজের নিবন্ধন শুরু হয়েছে। চলবে আগামীকাল বুধবার (১৮ মে) পর্যন্ত। সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ৮ জুলাই থেকে পবিত্র হজ পালন শুরু হতে পারে। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৬ থেকে ১৮ মের মধ্যে অর্থ পরিশোধ করে নিবন্ধিত হতে হবে। ২০২০ সালের তিনটি প্যাকেজে নিবন্ধিত যাঁরা এবার হজ করবেন, ১৬ থেকে ১৮ মের মধ্যে যেকোনো নিবন্ধন কেন্দ্র থেকে তাঁদের ২০২২ সালের যেকোনো একটি প্যাকেজে নতুন করে নিবন্ধন নিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, রাজকীয় সৌদি সরকারের নীতি মোতাবেক বাংলাদেশের হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত না থাকলে হজযাত্রীদের নতুন পাসপোর্ট সংগ্রহ করতে হবে। পাসপোর্টে হজযাত্রীর জাতীয় পরিচয়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ) সঠিকভাবে উল্লেখ রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে।

নিবন্ধনের জন্য আবশ্যিকভাবে পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট স্ক্যান করে পূরণ করতে হবে নিবন্ধন তথ্য। পাসপোর্টের মেয়াদ থাকতে হবে হজের দিন থেকে পরবর্তী ছয় মাস। হজযাত্রীর দাখিল করা পাসপোর্ট যাচাই করা হবে অনলাইনে। এ ছাড়া নিবন্ধনের পর কেউ যদি হজে যেতে না পারেন, তাহলে শুধু বিমান ভাড়া এবং খাবার বাবদ গ্রহণ করা টাকা ফেরত পাবেন। তবে বিমানের টিকিট নিশ্চিত হওয়ার পর হজযাত্রা বাতিল করলে সেই টিকিটের টাকা ফেরত পাবেন না।

এএইচ