ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯ | ৪ জ্বিলহজ্জ ১৪৪৩

আজ পঁচিশে বৈশাখ

আজ পঁচিশে বৈশাখ

ফাইল ছবি

আজ পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। এবার রবীন্দ্রজন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’।

জাতীয় পর্যায়ে এবার কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকার। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হবে রবীন্দ্রস্মৃতিবিজড়িত কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়িতে। 

বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রশিল্প প্রদর্শনী ও কবির ওপর নির্মিত তথ্যচিত্র প্রচারের উদ্যোগ নিয়েছে। আজ সন্ধ্যা ৭টায় সেগুনবাগিচায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে রয়েছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। একই সঙ্গে শিলাইদহ, শাহজাদপুর, পতিসর, দক্ষিণডিহি ও পিঠাভোগে ‘রং-তুলিতে বিশ্বকবি’ শিরোনামে আর্ট ক্যাম্পের আয়োজন করেছে তারা। জাতীয় চিত্রশালার ৩ নম্বর গ্যালারিতে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা এবং রবীন্দ্রনাথকে নিয়ে আঁকা চিত্রকর্মের প্রদর্শনী চলবে আগামী ২২ মে পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলোচনাসভা, প্রবন্ধ পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আগামীকাল (২৬ বৈশাখ) সকাল ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার ২০২২ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ছায়ানট দুই দিনের রবীন্দ্র উৎসবের আয়োজন করেছে। আজ ও আগামীকাল সন্ধ্যা ৭টায় ছায়ানট মিলনায়তনে তাদের অনুষ্ঠান শুরু হবে। ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা জানান, দুই দিনের এই উৎসবে পরিবেশিত হবে একক ও সম্মেলক সংগীত, নৃত্য, পাঠ-আবৃত্তি। অনুষ্ঠানে ছায়ানটের শিল্পী ছাড়াও আমন্ত্রিত শিল্পী ও দল অংশ নেবে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

এ ছাড়া সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর ও খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় কবির ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। 

অন্যদিকে নওগাঁর নাগর নদীর তীরঘেঁষা রবীন্দ্রনাথের স্মৃতিজড়িত পতিসর কুঠিবাড়িতে, যশোরের সাংস্কৃতিক সংগঠন পুনশ্চ যশোর টাউন হল ময়দানে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এএইচ