ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ | ২৪ শাওয়াল ১৪৪৩

আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর

আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর

ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি আজ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ। আগের দুই মেয়াদের ধারাবাহিকতায় বর্তমান সরকারের গেল তিন বছরে অনেক প্রকল্পই বাস্তবায়নের দ্বারপ্রান্তে। তিন বছর পূর্তি উপলক্ষ্যে সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করে এককভাবে সরকার গঠন করে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৭ই জানুয়ারি শপথ নেয় মন্ত্রিসভা। আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পুর্ণ হওয়ার পাশাপাশি তিন মেয়াদে ক্ষমতা গ্রহণের ১৩ বছরও পুর্ণ হলো ৭ই জানুয়ারী। 

তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর নানা পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিচ্ছেন শেখ হাসিনা। গত তিন বছরে দেশের উল্লেখযোগ্য সাফল্যের মধ্যে আছে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া, মাথা পিছু আয় ও গড় আয়ু বৃদ্ধি, তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ সুবিধা, সড়ক ও অবকাঠামো এবং অর্থনৈতিক উন্নয়ন।

চলতি বছর সরকারের বাস্তবায়নাধীন নানা পরিকল্পনা আলোর মুখ দেখবে।  পরিকল্পনা অনুযায়ী এবছরের জুনে স্বপ্নের পদ্মাসেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের কথা। আর ডিসেম্বরে মেট্রোরেল এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর পরিকল্পনা আছে। এছাড়া চট্রগ্রামে কর্ণফুলি নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু  টানেলও উদ্বোধন হবে এই বছর। 

প্রধানমন্ত্রী  শেখ হাসিনা শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে এসব বিষয় এছাড়া নতুন পরিকল্পনা ও তা বাস্তবায়নের কথাও উঠে আসতে পারে।

এমএস