ঢাকা, সোমবার, ১৬ মে ২০২২ | ১ জ্যৈষ্ঠ ১৪২৯ | ১৫ শাওয়াল ১৪৪৩

যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসার ট্যাবলেট অনুমোদন

যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসার ট্যাবলেট অনুমোদন

ছবিঃ সংগৃহীত

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের চিকিৎসায় ফাইজারের তৈরি মুখে খাওয়ার বড়ি ‘প্যাক্সলোভিড’ অনুমোদন দিয়েছে সে দেশের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এফডিএ)। 

জাপান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার প্যাক্সলোভিড অনুমোদন দেয়া হয়। আর এটিই যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় প্রথম কোনো অনুমোদিত বড়ি, গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়ার আগে এই বড়ি বাড়িতে সেবন করা যাবে।  

করোনা আক্রান্তদের মধ্যে উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের বয়স ১২ কিংবা তার চেয়ে বেশি হলে চিকিৎসকের পরামর্শ মোতাবেক এই বড়ি সেবন করা যাবে। ওমিক্রনে মারা গেছে ১ জন।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলছে, করোনা শনাক্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এবং উপসর্গ দেখা দেয়ার পাঁচ দিনের মধ্যে প্যক্সলোভিড বড়ি সেবন করা ভালো।

জানা গেছে, নিরম্যাট্রেলভির নামক নতুন এবং রিটোন্যাভির নামক পুরাতন ওষুধ মিলিয়ে তৈরি করা হয়েছে প্যাক্সলোভিড বড়ি। দিনে দুইবার তিনটি করে এই বড়ি খাওয়া যাবে। মোট পাঁচ দিন খাওয়ার কথা বলছেন কর্তৃপক্ষ।

এদিকে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৫ কোটি ২৫ লাখ ১০ হাজার ৯৭৮ জন এবং মারা গেছে ৮  লাখ ৩৩ হাজার ২৯ জন।

এএইচ