ঢাকা, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯ | ৬ জ্বিলহজ্জ ১৪৪৩

বান্দরবানে শারদীয় দুর্গোৎসব, পুরো জেলায় ৩০টি পূজামন্ডপ

বান্দরবানে শারদীয় দুর্গোৎসব, পুরো জেলায় ৩০টি পূজামন্ডপ

ছবি : গ্লোবালটিভি

বাসুদেব বিশ্বাস, বান্দরবান : বর্ণাঢ্য আয়োজনে সারাদেশের মত বান্দরবানে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। সনাতনী সম্প্রদায়ের এই শারদীয় দুর্গোৎসব উপলক্ষে জেলার সর্বত্র বইছে আনন্দের বন্যা। সনাতনী সমাজের নারী পুরুষেরা এখন পার করছে ব্যস্ত সময়।

এবছর বান্দরবান জেলায় ৩০টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। শেষ মুহূর্তে প্রতিমাগুলোকে রাঙ্গাতে শিল্পীরা ছুটে যাচ্ছেন এক মন্ডপ থেকে অন্য মন্ডপে। বান্দরবানের প্রতিটি পূজা মন্ডপেই এখন শেষ সময়ের ব্যস্ততা, চলছে সাজানো-গোছানোর কাজ।

বান্দরবান জেলার ৭উপজেলায় ৩০টি পূজা মন্ডপে এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। এর মধ্যে বান্দরবান সদরে ১০টি, রোয়াংছড়ি উপজেলায় ১টি, রুমা উপজেলায় ১টি, থানচি উপজেলায় ২টি, লামা উপজেলায় ৮টি, আলীকদম উপজেলায় ৫টি এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৩টি পূজামন্ডপে শারদীয়া দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।

বান্দরবান কেন্দ্রীয় শারদীয়া দুর্গোৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সৌরভ দাশ শেখর জানান, প্রতিবারের মত এবারেও আমরা আমাদের বান্দরবানে দূর্গাপূজা উদযাপন করবো। ইতিমধ্যে আমরা আমাদের প্রস্তুতি নিয়েছি, আশাকরি আগামী ১০অক্টোবর দেবীর বোধন এর মাধ্যমে সপ্তাহব্যাপী নানা ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে বান্দরবানে জাঁকজমকভাবে শারদীয় দুর্গোৎসব উদযাপন করা হবে।

বান্দরবান কেন্দ্রীয় শারদীয় দুর্গোৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সৌরভ দাশ শেখর আরো জানান, প্রতিবছর বান্দরবানের রাজার মাঠে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কেন্দ্রীয় শারদীয়া দুর্গোৎসব উদযাপন করা হলেও এবার করোনার কারণে সীমিত আকারে আমরা বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রীয় শারদীয় দুর্গোৎসব উদযাপন করবো।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, সনাতন ধর্মালম্বীদের আসন্ন দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে উদযাপনের জন্য আমাদের প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে।

জেলা প্রশাসক আরো বলেন, আমরা জেলার সকল উপজেলার দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে মতবিনিময় সভা করেছি এবং পূজাকে সুন্দর ও স্বার্থক করার জন্য বিভিন্ন মতামত ও পরামর্শ গ্রহণ করেছি।

বান্দরবান কেন্দ্রীয় শারদীয় দুর্গোৎসব উদযাপন পরিষদের তথ্যে জানা যায়, ১০ অক্টোবর সায়ংকালে শ্রীশ্রী দেবীর বোধন। ১১ অক্টোবর (সোমবার) ৬ষ্ঠী পূজা, এরপর ১২অক্টোবর (মঙ্গলবার) মহাসপ্তমী।

দেবীর ঘোটকে আগমন ১৩অক্টোবর (বুধবার) মহাষ্টমী, ১৪ অক্টোবর (বৃহস্পতিবার) মহানবমী ও ১৫ অক্টোবর (শুক্রবার) মহাদশমী আর দেবীর দোলায় গমন।

এমএস