ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ |

 
 
 
 

২০১১ সালের শুমারিতে আমাকেই গণনা করা হয়নি: পরিসংখ্যান সচিব

গ্লোবালটিভিবিডি ৩:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

ছবি: সংগৃহীত

দেশের সর্বশেষ তথা ২০১১ সালের আদমশুমারি নিয়ে আক্ষেপ প্রকাশ করে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, ‘২০১১ সালের আদমশুমারিতে আমাকেই গণনা করা হয়নি।’

আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনের অডিটরিয়ামে জোনাল অপারেশন (প্রথম) প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন আক্ষেপ প্রকাশ করেন।

এবার যেন জনশুমারি কার্যক্রমে কেউ বাদ না পড়ে, সে ব্যাপারে পরিসংখ্যান কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘জনশুমারি গণনায় মাঠপর্যায়ের কর্মীদের গাফিলতিতে অনেকই বাদ পড়ে। ২০১১ সালের শুমারি গণনা থেকে আমি নিজেই বাদ পড়েছিলাম। এবার যেন না পড়ি। অনেকেই ভালো কাজ করে। কিন্তু দু-একজন ভুল তথ্য দিলে পুরো কার্যক্রমই প্রশ্নবিদ্ধ হয়’।

সচিব বলেন, চলতি মাসেই মূল শুমারির অনুষ্ঠানের কথা ছিল কিন্তু করোনার কারণে অক্টোবর মাসে অনুষ্ঠিত হচ্ছে। ডিভাইস ব্যবহার করে ধৈর্য সহকারে তথ্য সংগ্রহ করতে হয়। সঠিক পরিসংখ্যান ভুল বোঝাবুঝির অবসান ঘটায়। বিশেষ করে এখন বিশবিদ্যালয়ের শিক্ষার্থীরা কাগজ-কলমের তথ্য ব্যবহার করতে পছন্দ করে না।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক তাজুল ইসলাম।

উল্লেখ্য, আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর এই শুমারি অনুষ্ঠিত হবে।

এএইচ/জেইউ 


oranjee

আরও খবর :